রাখির উপহারে ভাইকে কিডনি দিলেন বোন - Women Words

রাখির উপহারে ভাইকে কিডনি দিলেন বোন

ভাইয়ের হাতে বোন রাখি বাঁধবে, পরিবর্তে ভাই তাকে দেবে সুরক্ষার অঙ্গীকার। হিন্দু ধর্মাবলম্বে এই বিশ্বাসই প্রচলিত রাখি বন্ধন উৎসবের সঙ্গে। কিন্তু রাখির সুতায় একটু অন্য প্রতিশ্রুতি বাঁধা পড়ল ভারতের আগ্রার বন্দনা ও বিবেকের জীবনে। ভাইয়ের কাছে সুরক্ষা না চেয়ে ভাইয়ের জীবন রক্ষার দায়িত্ব হাতে তুলে নিলেন ৪৮ বছরের বন্দনা চন্দ্রা। রাখির উপহারে ভাইকে নিজের একটা কিডনি দান করলেন তিনি।

দীর্ঘদিনের অসুস্থতায় ৩৮ বছরের বিবেক সারাভয়ের দুটো কিডনিই কাজ করা বন্ধ করে দেয়। বিভিন্ন জায়গায় চেষ্টা করেও ডোনার জোগাড় করতে পারেননি তাঁর পরিবারের লোকজন। ডাক্তার যখন জানিয়ে দেয় যে তাঁর হাতে আর বেশি সময় নেই, তখন এগিয়ে আসেন আগ্রা জেলা আদালতের জ্যেষ্ঠ আইনজীবী বিবেক সারাভয়ের বোন বন্দনা চন্দ্রা। বন্দনার দান করা কিডনিতেই এখন অনেকটা সুস্থ বিবেক। এই রাখিতেই বাড়ি ফিরে আসছেন তিনি।

বন্দনা নয়ডার সিভিল ইঞ্জিনিয়ার পুনীত চন্দ্রার স্ত্রী ও ১২ বছরের একটি মেয়ের মা।

নিজের সাংসারিক দায়িত্ব সামলে নিজের ভাইকে জীবন দান দিতে দ্বিতীয় বার ভাবেননি তিনি। বন্দনা বলেছেন, ভাইকে আমি খুব ভালোবাসি। আমার কঠিন সময়ে ও আমার পাশে থেকেছে। ওর জন্য কিছু করতে পেরে দারুন ভালো লাগছে। আরও বেশি করে মানুষ যাতে অঙ্গদানে এগিয়ে আসেন, তার জন্যও আবেদন রেখেছেন বন্দনা।