কাস্টোমার যে মানের, প্রোডাক্টও তার কাছাকাছি মানের - Women Words

কাস্টোমার যে মানের, প্রোডাক্টও তার কাছাকাছি মানের

পারমিতা হিম

সাংবাদিকদের যারা গালি দিচ্ছেন, তাদের নিয়ে হাসছি। এদের কাজই গালি দেওয়া।
কাদের এরা গালি দেননা? পুলিশ, সাংবাদিক, রাজনীতিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ব্যবসায়ী– কাদের?
কেন পরকীয়ার নিউজ ছাপায় পত্রিকা? কারণ আপনারা সেগুলোর উপর হামলে পড়েন।
বাংলাদেশ যখন নানা দিক থেকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিপদগ্রস্ত, সেখানে জাতীয় ইজ্জতের বিষয় হয়ে দাঁড়ায়- বাংলাদেশী কুইজিনে ডেজার্ট আছে কি নেই!
জাতীয় ইজ্জতের একমাত্র বিষয় এটা হবার কারণ একটাই, নাদিয়া হুসেইন নামে বাংলাদেশী বংশোদ্ভুত এক ব্রিটিশ মহিলাকে গালাগালি করবার সুবর্ণ সুযোগ ছিল এই টপিকে।
সমালোচনা জরুরী।মধ্যবিত্ত শ্রেণী যদিও ভন্ডের ভন্ড, যদিও নিজের সুবিধাতেই অন্যের ছলে বলে আসলে নিজেরেই সমালোচনা করে তারা। তারপরেও তাদের এইসব সমালোচনা জরুরী। কারণ অন্যশ্রেণীর বুদ্ধিবৃত্তিক বিকাশের নেতৃত্ব এই সদ্যশিক্ষিত মধ্যবিত্ত শ্রেণীই দেবে।
কিন্তু নিরেট গালিগালাজ ছাড়া সমালোচনা এখানে কোথায়?
– বাবুল আক্তারকে এতদিন পরে কেন জিজ্ঞাসাবাদ করা হল, যেখানে প্রথম থেকেই তার পেশাগত কারণে, জঙ্গী অভিযানে সাফল্যের কারণকে এক নম্বর মোটিভ মনে করা হচ্ছিল?
– বাবুল আক্তারকে জিজ্ঞাসাবাদ করা যেখানে খুবই যুক্তিসংগত, সেখানে রাত একটায় তাকে ‘তুলে নিয়ে যাওয়া’ কেন? কেন ডেকে পাঠানো না? কেন অফিসিয়াল ডেকোরাম মেইনটেইন করা হল না? রাত একটায় তুলে নিয়ে যাওয়া কী কোন মিডিয়ার বানানো ঘটনা?
– পনের ঘণ্টা একজন মানুষকে জিজ্ঞাসাবাদ করতে হয়? পনের ঘণ্টা? এই দীর্ঘ সময় কি এতটুকুও সন্দেহ জাগায় না তদন্ত প্রক্রিয়া নিয়ে?
এই সবকিছু বাদ দিয়ে বড় হয়ে গেল সেই সংবাদ ও সাংবাদিক, যে সংবাদ এইসব গালিবাজরাই হাজারে হাজারে শেয়ার করেছেন, এক খবরেই স্বামী স্ত্রীর সম্পর্কের ওপর অনাস্থা জানিয়েছেন, কেউ কেউ আবার মানুষের প্রতিই আস্থা হারিয়ে ফেলেছেন!
সাংবাদিকরা গাঞ্জা খেয়ে নিউজ লেখেন কিনা, জানিনা। তবে, এই গালিবাজ সমালোচনাকারীরাও যে খুব সজ্ঞানে কথাবার্তা বলেন, তা কিন্তু না।
কাস্টোমার যে মানের, প্রোডাক্টও তার কাছাকাছি মানের। আকাশ থেকে আসেন না সাংবাদিকেরা।
পারমিতা হিম, রিপোর্টার ও সংবাদপাঠিকা, সময় টেলিভিশন