ইইউ নেতাদের সাথে বৈঠকে বসছেন ক্যামেরন - Women Words

ইইউ নেতাদের সাথে বৈঠকে বসছেন ক্যামেরন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আজ মঙ্গলবার প্রথমবারের মতো ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সাথে বৈঠকে বসতে যাচ্ছেন। গণভোটের পর প্রথমবারের মতো সাক্ষাতে বসবেন তারা।
ব্রেক্সিটের সম্ভাব্য প্রভাব এবং ব্রাসেলসে অনুষ্ঠিতব্য ইইউ সম্মেলনের (ইইউ সামিটের) বিষয় নিয়ে ইউরোপীয় নেতাদের সাথে আলোচনা করবেন ক্যামেরন।
তবে, ক্যামেরনের সাথে বৈঠকের এ পর্যায়ে ব্রেক্সিট নিয়ে আনুষ্ঠানিক কিংবা অনানুষ্ঠানিক কোন ধরনের আলোচনা হবেনা বলে জানিয়েছেন জার্মানি, ফ্রান্স এবং ইটালির নেতারা।
এদিকে, প্রধানমন্ত্রী হিসেবে ডেভিড ক্যামেরনের স্থলাভিষিক্ত হচ্ছেন না বলে জানান ব্রিটেনের অর্থমন্ত্রী জর্জ ওসবর্ন। তিনি জানিয়েছেন, কানজারভেটিভ পার্টির আসন্ন সম্মেলনে তিনি নেতৃত্বের প্রতিযোগিতায় নামবেন না। প্রসঙ্গত,গণভোটে ব্রিটেনের বেরিয়ে যাবার পক্ষে রায় আসার পরে ডেভিড ক্যামেরন পদত্যাগের ঘোষণা দিয়েছেন।
ইউরোপীয় ইউনিয়নের একক বৃহত্তম বাজারে ব্রিটেনের অবশ্যই থাকা উচিত বলে মন্তব্য করেছেন ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট।
জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেল বলেছেন, ব্রিটেনের নতুন সরকারকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য পর্যাপ্ত সময় দিতে হবে।
আর ইউরোপের অন্য নেতারা জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন যাতে দ্রুত বেরিয়ে যায় সেজন্য তাদের পদক্ষেপ নেয়া উচিত।
গণভোটের পর গতকাল সোমবার প্রথম মন্ত্রিসভার বৈঠকে ক্যামেরন বলেন, ইইউ থেকে বের হয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে তাঁরা প্রস্তুত নন। সেটি শুরু করার আগে আমাদের ঠিক করা দরকার, ইইউয়ের সঙ্গে আমাদের সম্পর্কের ধরনটা কেমন হবে,এই কথাও বলেন তিনি।
তাঁর স্থলাভিষিক্ত যিনি হবেন, তিনিই এ সম্পর্কের বিষয়টি নির্ধারণ করবেন বলে জানান ব্রিটিশ প্রধামন্ত্রী।
ক্যামেরন গতকাল সোমবার বলেন, যুক্তরাজ্যের ইইউ ছাড়ার প্রাথমিক কাজগুলো করতে সরকারের একটি বিশেষ ইউনিট গঠন করা হয়েছে। ইইউতে থাকার পক্ষে লোকজন দ্বিতীয় গণভোটের যে দাবি তুলেছেন, তা নাকচ করে দেন তিনি।

সূত্রঃ বিবিসি, প্রথম আলো