যুক্তরাজ্যে আলোচিত গণভোট শুরু - Women Words

যুক্তরাজ্যে আলোচিত গণভোট শুরু

ইউরোপিয় ইউনিয়নে (ইইউ) থাকা না থাকার বিষয়ে যুক্তরাজ্যে ঐতিহাসিক গণভোট শুরু হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭ টায় ভোটগ্রহণ শুরু হয়েছে এবং রাত ১০ টা পর্যন্ত চলবে।
৪৬ কোটি ৪৯ লক্ষ নয় হাজার পাঁচশ ৩৭ জন এই ভোটে অংশ নেবেন বলে ধারনা করা হচ্ছে। যা দেশটির ভোটের জন্য একটি রেকর্ড পরিমান। শুক্রবার স্থানীয় সময় সকাল নাগাদ ভোটের চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে। যে পক্ষ প্রাপ্ত ভোটের মধ্যে অর্ধেকের বেশি ভোট পাবে সেই পক্ষকে জয়ী বলে বিবেচনা করা হবে।
২৮ দেশের ইউরোপিয় ইউনিয়নে থাকবে কি থাকবে না, এ নিয়ে রিমেইন (পক্ষে) ও লিভ (বিপক্ষে) গ্রুপ চার মাস ধরে প্রচারনা চালায়। যুত্তরাজ্যের ইতিহাসে এটি তৃতীয় গণভোট। ব্যালট পেপারে প্রশ্ন থাকবে ‘যুক্তরাজ্যের কি ইউরোপিয় ইউনিয়নের সদস্য থাকা উচিত নাকি ইইউ ত্যাগ করা উচিত।’
ইইউতে থাকার পক্ষে প্রচারনা চালান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনসহ দেশটির প্রধান রাজনৈতিক দলের নেতারা। অপরদিকে ইইউ বিরোধী প্রচারে নেতৃত্ব দেন অভিবাসন বিরোধী দল ইউকে ইনডিপেনডেন্স পার্টি এবং ক্যামেরনের মন্ত্রিসভার বিদ্রোহী সাত সদস্য।
তাছাড়া ইইউ এর বিপক্ষে অবস্থান নিয়েছেন ক্ষমতাসীন দলের ১৩৭ জন এমপি ও লেবার দলের ১০ জন এমপি। বিশ্বনেতারাও যুত্তরাজ্যের ইইউতে থাকা না থাকার বিষয়ে যোগ দেন।

সূত্র: বিবিসি বাংলা, প্রথম আলো