বউকে 'হাল্কা' প্রহার চলতে পারে : পাকিস্তানি ধর্মীয় নেতা - Women Words

বউকে ‘হাল্কা’ প্রহার চলতে পারে : পাকিস্তানি ধর্মীয় নেতা

এমাসের গোড়ায় পাকিস্তানের ইসলামী আদর্শ বিষয়ক কাউন্সিলের প্রধান সুপারিশ করেছিলেন স্বামীরা বউদের ‘‘হাল্কা’’ প্রহার করতে পারে। আইনগত বাধ্যবাধ্যকতা না থাকলেও এই বক্তব্য পাকিস্তানে বিতর্কের ঝড় তুলেছে।

দেশটির নারী অধিকার আন্দোলনকারীরা আশংকা করছেন পাকিস্তানের সমাজে যখন নারীর বিরুদ্ধে সহিংসতার হার খুবই বেশি, তখন এইধরনের আইনের সুপারিশ নারীর ওপর পুরুষদের সহিংসতা, নির্যাতন আরও বাড়বে।

বিবিসি কথা বলেছে কাউন্সিলের প্রধান মুহাম্মদ খান শেরানির সঙ্গে। সেই কথা তুলে ধরা হলো-

মুহাম্মদ খান শেরানি : কোন মহিলা যদি বৈবাহিক জীবনে তার দায়িত্ব পালন না করে, তাহলে প্রথমে তাকে পরামর্শ দিতে হবে। তাতে কাজ না হলে মহিলার আত্মীস্বজনের সঙ্গে বলতে হবে। সেটাও কাজ না করলে তার সঙ্গে এক বিছানায় শোয় বন্ধ করতে হবে। এসব কিছুই ব্যর্থ হলে, শেষ উপায় হিসেবে হাল্কা প্রহার চলতে পারে।

বিবিসি : একজন পুরুষ যদি তার দায়িত্ব পালনে ব্যর্থ হয় তাহলে সেক্ষেত্রে নারীর কী করা উচিত?
মুহাম্মদ খান শেরানি : প্রথমে ওই নারী সমস্যা সমাধানে পরিবারের কারও সাহায্য নিতে পারে। কিন্তু শেষ পর্যন্ত যদি তার মনে হয়, তার পক্ষে ওই পুরুষের সঙ্গে থাকা অসম্ভব, তার তালাকের অধিকার আছে।

বিবিসি : এই সুপারিশ পাকিস্তানি সমাজে বিশাল বিতর্ক সৃষ্টি করেছে। আন্তর্জাতিক মাধ্যমে এ খবর প্রচারিত হয়েছে। আপনি কি মত বদলাবেন?
মুহাম্মদ খান শেরানি :

সমাজ সংবাদ মাধ্যম নয়। দুটো আলাদা জগত।আমরা এই সুপারিশ পুর্নবিবেচনা করব না। এটা কোরআনের বিধান। আপনি কাউকে কোরআনের বিধান পাল্টাতে বলতে পারেন না।

সূত্র : বিবিসি