আততায়ীর হাতে ব্রিটিশ নারী এমপি নিহত - Women Words

আততায়ীর হাতে ব্রিটিশ নারী এমপি নিহত

ব্রিটিশ লেবার পার্টির ব্যাটলি অ্যান্ড স্পেন আসনের এমপি জো কক্স আততায়ীর হাতে নিহত হয়েছেন। তাঁকে গুলি ও ছুরিকাহত করে হত্যা করা হয়।

বৃস্পতিবার ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলের একটি লাইব্রেরীর কাছে এই ঘটনা ঘটে।

এক প্রত্যক্ষদর্শী জানান, ৪১ বছর বয়স্ক নারী সংসদ সদস্য জো কক্স কে তিনবার গুলি করা হয় এবং ছুরি দিয়ে আঘাত করা হয়।

হামলার পর  কক্স মেঝেতে পড়ে যান। তার শরীর থেকে রক্ত ঝরছিল। মারাত্মক আহত কক্সকে কিছুক্ষণ পর ঘটনাস্থলেই মৃত ঘোষণা করেন ডাক্তাররা। পুলিশ তার মৃত্যু নিশ্চিত করেছে। হামলায় ৭৭ বছর বয়স্কআরেকজন সামান্য আহত হয়েছেন।

ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ জানিয়েছে, জো কক্সের ওপর হামলার সন্দেহে ব্রিস্টলের মার্কেট স্ট্রিট থেকে ৫২ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করা হয়েছে। হামলায় আরও কেউ জড়িত কিনা তা খুঁজে দেখছে পুলিশ।

কক্স যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে সোচ্চার ছিলেন। ব্রিস্টলে একটি বৈঠক করার প্রস্তুতি নেওয়ার সময় হামলার শিকার হন।

প্রত্যক্ষদর্শী এক ক্যাফে মালিক ক্লার্ক রথওয়েল জানান, ঘটনাস্থলে একজন পঞ্চাশর্ধ্বো ব্যক্তিকে বন্দুক হাতে দেখতে পান তিনি। তাঁর বর্ণনায়, এমপি জো কক্সকে দু’বার গুলি করেন বন্দুকধারী। এরপর তিনি মেঝেতে পড়ে গেলে বন্দুকধারী তৃতীয়বারের মত তার মুখে গুলি করে।

এক ব্যক্তি বন্দুকধারীর দিকে এগিয়ে গেলে তাদের মধ্যে ধ্বস্তধ্বস্তি হয়। পরে হামলাকারী তার পকেট থেকে ছুরি বের করে এলোপাতাড়ি  কক্সকে আঘাত করতে থাকে। এ সময় ভয়ে চিৎকার করে লোকজন ছোটাছুটি করতে থাকে।

কক্সের মৃত্যুতে আগামী সপ্তাহে যুক্তরাজ্যের ইইউ য়ে থাকা না থাকার প্রশ্নে গণভোটের প্রচার তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়েছে।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন লেবার পার্টি নেতা জেরেমি করবিন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও গণভোট নিয়ে তার একটি সমাবেশের পরিকল্পনা বাতিল করেছেন।

সূত্র : রয়টার্স