রুশ নারী সংসদকে মার্কিন বিমানবন্দরে জিজ্ঞাসাবাদ, ক্ষুব্ধ মস্কো - Women Words

রুশ নারী সংসদকে মার্কিন বিমানবন্দরে জিজ্ঞাসাবাদ, ক্ষুব্ধ মস্কো

রুশ নারী সংসদ সদস্যকে নিউইয়র্ক বিমানবন্দরে জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়েছে। এতে ক্ষুব্দ হয়েছে রাশিয়া। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) ওই নারী সাংসদকে জিজ্ঞাসাবাদ করে। এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছে মস্কো।

আমেরিকায় রুশ দূতাবাস এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিবাদলিপি পাঠিয়েছে। রুশ দূতাবাস গতকাল (রবিবার) এক বিবৃতিতে জানিয়েছে, নিউইয়র্কের একটি বিমানবন্দরে পৌঁছানোর পর রাশিয়ার আইন প্রণেতা ইউমাশেভাকে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন আটক করে এবং তাকে জিজ্ঞাসাবাদ করে।

ইউমাশেভা আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ৬ অক্টোবর বার্ষিক ফোর্ট রস ডায়ালগ ফোরামে অংশ নেয়ার জন্য বৈধ ভিসা নিয়ে আমেরিকা সফর করছিলেন। রাশিয়ার সংসদ সদস্য দেশের সংসদের নিম্নকক্ষ দুমার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য এবং মার্কিন কংগ্রেসের সঙ্গে সম্পর্ক রক্ষার ব্যাপারে তিনি সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন।

রুশ দূতাবাস জানিয়েছে, আইনপ্রণেতা ইউমাশেভাকে আটকের পর এফবিআইয়ের একজন কর্মকর্তা তাকে আলাদা একটি কক্ষে যেতে বলেন এবং একঘন্টা যাবৎ তাকে জিজ্ঞাসাবাদ করেন। এছাড়া এ নারী সংসদ সদস্যকে ভিন্ন একটি অনানুষ্ঠানিক বৈঠকের প্রস্তাব দেন এফবিআইয়ের অফিসার। মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে এসব ঘটনার ব্যাখ্যা চেয়েছে রুশ দূতাবাস।