ইমেইল হ্যাক করে তরুণীর নগ্ন ছবি খুঁজতেন ইয়াহু’র প্রকৌশলী! - Women Words

ইমেইল হ্যাক করে তরুণীর নগ্ন ছবি খুঁজতেন ইয়াহু’র প্রকৌশলী!

সার্চ ইঞ্জিন ইয়াহু ব্যবহারকারীদের ইমেইল হ্যাক করে তরুণীর নগ্ন ছবি খুঁজে বেড়ানোর জন্য দোষী সাব্যস্ত হয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক এই প্রকৌশলী। তার নাম রেয়েস ড্যানিয়েল রুইজ (৩৪)।

তিনি ৬ হাজারের মতো ইয়াহু ব্যবহারকারীর ইমেইল হ্যাক করেছিলেন। হ্যাক করা তরুণীদের সেসব ইমেইলের মাধ্যমে তাদের অ্যাকাউন্টে প্রবেশ করে নগ্ন ছবির খোঁজ করতেন রেয়েস।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র এক তদন্তে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। রেয়েস নিজেও এ কাজের কথা স্বীকার করেছেন।

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি অফিস এক বিজ্ঞপ্তিতে ওই প্রকৌশলীর বিষয়ে এ তথ্য জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ভার্জে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই প্রকৌশলী ইয়াহু ব্যবহারকারীদের মেইল হ্যাক করার পাশাপাশি আইক্লাউড, ফেসবুক, ড্রপবক্স ও জিমেইল অ্যাকাউন্ট হ্যাক করেছিলেন। তার লক্ষ্য ছিল কোনো তরুণী ও তার ছেলে বন্ধুদের মেইলে প্রবেশ করে তাদের নগ্ন ছবি লুফে নেওয়া।

ইয়াহুতে প্রায় ১০ বছর চাকরি করার পর গত বছর চাকরি ছাড়েন রেয়েস। ইয়াহু মেইল সেবার নির্ভরযোগ্য একটি পদে প্রকৌশলী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। ইয়াহুতে থাকার সময়ে তিনি ব্যবহারকারীর অনুমতি ছাড়াই মেইল থেকে ব্যক্তিগত নানা ছবি ও ভিডিও কপি করেন এবং তা বাড়িতে নিজের ডিভাইসে সংরক্ষণ করে রাখেন।

রেয়েসের এই অপরাধের জন্য পাঁচ বছরের কারাদণ্ড ও আড়াই লাখ ডলার জরিমানা হতে পারে। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি মামলার শুনানি হবে।