নারীদের জন্য ইভানকার সিরিয়াস বই - Women Words

নারীদের জন্য ইভানকার সিরিয়াস বই

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুন্দরী কন্যা ইভানকা ট্রাম্প। গোটা পৃথিবীতে আলোচিত তিনি। ফ্যাশন ডিজাইনার ও ব্যবসায়ী ছাড়াও তার আরেকটি পরিচয় রয়েছে। তিনি একজন লেখিকা। ২০০৯ সালে তার প্রথম বই বের হয়। বইয়ের নামটি-‘দ্য ট্রাম্প কার্ড: প্লেইং টু উইন ইন ওয়ার্ক অ্যান্ড লাইফ’। সেখানে তিনি কর্মজীবনে মানুষকে সফল হওয়ার পরামর্শ দিয়েছেন। সেখানে তার সফল ব্যবসায়ী বাবার কথাও তুলে ধরেছেন।  

সম্প্রতি দ্বিতীয় বই বের হয়েছে তার। আগের বইতে তার লেখনী কিছুটা স্থূল ধাঁচের হলেও এই বইয়ে দারুণ সিরিয়াস মার্কিন ফার্স্ট ডটার ইভানকা। এবারের বইটির নাম ‘ওমেন হু ওয়ার্ক: রিরাইটিং দ্য রুলস ফর সাকসেস’। এখানে একজন নারী হিসাবে তিনি নারীদের পাশেই দাঁড়িয়েছেন। কর্মক্ষেত্রে নারীদের এগিয়ে যাওয়ার পথ বাতলে দিয়েছেন। কর্মজীবী নারীদের পরিবার ও ব্যক্তিগত জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলার পথও দেখিয়েছেন।  

বই থেকে আসা আয় তিনি জনকল্যাণমূলক কাজে ব্যয় করেন। আর বই চালাতে তিনি হোয়াইট হাইজের কোনো পরিচয় ব্যবহার করতে চান না। ৩৫ বছর বয়সী এইন লাস্যময়ী নারী বিবাহিত এবং তিন সন্তানের জননী। নারীদের নিয়ে তার চিন্তা ও কাজের প্রভাব রয়েছে এটাই স্বাভাবিক। নারীদের বিভিন্ন সমস্যা নিরসনে পরামর্শ ও অন্যভাবেও সহায়তা দিয়ে থাকেন তিনি। পাশাপাশি নিজের ফ্যাশন ব্র্যান্ডের দেখভালের সঙ্গে হোয়াইট হাউজে বেতন ছাড়াই পরামর্শদাতার দায়িত্বও পালন করছেন।  

বাবা প্রেসিডেন্ট হওয়ার পর হোয়াইট হাউজে যোগদানের আগে অবশ্য ট্রাম্প অর্গানাইজেশন এবং ফ্যাশন ব্র্যান্ডের নির্বাহী পদ থেকে পদত্যাগ করেছেন। তবে এখনো তিনি ব্র্যান্ডের মালিক।

সূত্র : এমিরেটস, কালের কন্ঠ