সাবমেরিন যুক্ত হলো বাংলাদেশ নৌবাহিনীতে - Women Words

সাবমেরিন যুক্ত হলো বাংলাদেশ নৌবাহিনীতে

বাংলাদেশ নৌবাহিনীতে প্রথমবারের মতো যোগ হতে  যাচ্ছে সাবমেরিন (ডুবোজাহাজ)। চীনের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দুইটি সাবমেরিন (ডুবোজাহাজ) পেয়েছে বাংলাদেশ। আসছে বছরের শুরুর দিকে নৌবাহিনীতে এই সাবমেরিন যোগ হবে।

আন্তঃ বাহিনী জনসংযোগ বিভাগের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সোমবার চীনের দায়ান প্রদেশের লিয়াওনান শীপইয়ার্ডে বাংলাদেশের হাতে সাবমেরিন দুইটি তুলে দেয় চীনের সরকার।

আগামী বছরের শুরুতে এই সাবমেরিন দুইটি ‘বানৌজা নবযাত্রা’ এবং ‘বানৌজা জয়যাত্রা’ নামে বাংলাদেশ নৌবাহিনীর বহনে যুক্ত হবে। বাংলাদেশের নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে সাবমেরিন দুইটি হস্তান্তর করেন চীনের কর্মকর্তা রিয়ার এডমিরাল লিউ জিঝু।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ নৌবাহিনীর জন্য তৈরি করা ০৩৫ জি ক্লাসের এই কনভেনশনাল সাবমেরিন দুইটি ডিজেল ইলেকট্রিক সাবমেরিন, যার প্রতিটি দৈর্ঘ্যে ৭৬ মিটার এবং প্রস্থে ৭.৬ মিটার। এগুলো টর্পেডো এবং মাইন দ্বারা সু-সজ্জিত, যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিন আক্রমণ করতে সক্ষম।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাবমেরিন দুইটি গ্রহণ করে নৌবাহিনী প্রধান নিজামউদ্দিন বলেছেন, চীন থেকে দুইটি সাবমেরিন সংগ্রহের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ত্রিমাত্রিক শক্তি হিসাবে যাত্রা শুরু করলো।

সূত্র : বিবিসি