দীর্ঘমেয়াদি সম্পর্কে যৌনতৃপ্তি নারীদের কাছে বেশি গুরুত্বপূর্ণ - Women Words

দীর্ঘমেয়াদি সম্পর্কে যৌনতৃপ্তি নারীদের কাছে বেশি গুরুত্বপূর্ণ

নারীরা সম্পর্ক গড়তে আত্মিক বন্ধন ও রোমান্সের ওপর গুরুত্ব দেন। আবার পুরুষদের চেয়ে বেশি তারাই মনে করেন, দীর্ঘমেয়াদি সম্পর্কে সফল ও তৃপ্তিদায়ক যৌনতা বেশ প্রতাপ রাখে। আসলে যৌনতৃপ্তি নারীদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই এ বিষয়টিকে গুরুত্ব তারাই বেশি দিতে চান।

জার্নাল অব পারসোনালিটি অ্যান্ড সোশাল সাইকোলজি-তে প্রকাশিত গবেষণাপত্রে এ তথ্য উঠে এসেছে।

দীর্ঘমেয়াদি সম্পর্ককে সুখী ও তৃপ্তিকর করতে বাস্তবমুখী আশাবাদ ও বোঝাপড়া দরকার। তেমনি সম্পর্কের বড় ও গুরুত্বপূর্ণ অংশ জুড়ে রয়েছে যৌনতা। তৃপ্তিদায়ক যৌনতাই দীর্ঘমেয়াদি সম্পর্কের সফলতার মন্ত্র বলে নতুন এই গবেষণায় বলা হয়েছে।

টরোন্টো ইউনিভার্সিটির গবেষকরা জানান, যৌনতা বিষয়ে মানুষের বিভিন্ন গোপন বিশ্বাস এবং আকাঙ্ক্ষার কারণে সুখী দাম্পত্য জীবন পেতে কঠোর পরিশ্রম এবং পারস্পরিক বোঝাপড়ার প্রয়োজন হয়।

গবেষণাপত্রে জানানো হয়, সেক্স নিয়ে মানুষের আশাবাদের বিষয়টি যৌনজীবনের অনেক কিছু নিয়ন্ত্রণ করে।

প্রধান গবেষক জেসিকা ম্যাক্সওয়েল জানান, যারা যৌনজীবনের গন্তব্য খুঁজে নেন তাদের বিশ্বাস- এটা সম্পর্কের ব্যারোমিটার হয়ে কাজ করে। তাদের কাছে বিছানার সমস্যা গোটা জীবনের সমস্যা হয়ে দাঁড়ায়। আবার অনেকে সম্পর্কে তৃপ্তিদায়ক অবস্থায় যৌনতাকে প্রভাবশালী হতে দেন না।

এ গবেষণায় ১৯০০ মানুষকে প্রশ্ন করা হয়। দেখা গেছে, তাদের বিয়ের প্রথম দুই-তিন বছরের মধ্যে যৌনতৃপ্তি তাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাদের বিশ্বাস, সেক্স তাদের জীবনে বিভিন্ন দিক থেকে লাভজনক অবস্থা বয়ে আনে।

গবেষণায় বলা হয়, দীর্ঘমেয়াদি সম্পর্ককে সফল করতে যৌনতা নিয়ে এসব আশাবাদ অনেক কাজে লাগে। সেক্স নিয়ে তারা গন্তব্য নির্দিষ্ট করেন, তাদের বিশ্বাস, যৌনজীবনের তৃপ্তির ফলে দীর্ঘমেয়াদি সম্পর্ক সুখকর হয়ে ওঠে। আর যারা অন্যকিছুতে বিশ্বাসী, তাদের জীবনে দেখা দেয় নানা সমস্যা।

সূত্র : ইনডিপেনডেন্ট, কালের কন্ঠ