গর্ভকালীন সঙ্গমে অনীহা ও দেরিতে ঘুম ভাঙায় তালাক অবৈধ : দিল্লি হাইকোর্ট - Women Words

গর্ভকালীন সঙ্গমে অনীহা ও দেরিতে ঘুম ভাঙায় তালাক অবৈধ : দিল্লি হাইকোর্ট

সম্প্রতি ভারতের দিল্লি হাইকোর্ট এক রায় দিয়েছিল, যদি কোন স্ত্রী সঙ্গমে রাজি না থাকেন কিংবা তার স্বামীকে বৃদ্ধ পিতা-মাতার কাছ থেকে আলাদা করতে চান সেক্ষেত্রে ওই নারীর সঙ্গে বিচ্ছেদ বৈধ। কারণ, এসবের মধ্য দিয়ে ওই নারী তার স্বামীর প্রতি এক ধরণের অবিচার করে থাকেন।

তবে, যদি কারো স্ত্রী সঙ্গমে অনীহা প্রকাশ করেন এবং সেটা যদি তার গর্ভকালীন সময়ে হয় তবে তা অবিচার কিংবা নির্মমতার পর্যায়ে পড়ে না। এমনকি যদি কারো স্ত্রী সকালে ঘুম থেকে দেরি করে উঠেন এবং বিছানায় এক কাপ চা প্রত্যাশা করেন, সেটিও নির্মমতার পর্যায়ে পড়ে না। সেক্ষেত্রে ওই স্ত্রীকে অলস আখ্যায়িত করেছে দিল্লির আদালত।

রোববার ইনডিয়া টুডে ভারতীয় পারিবারিক আদালতের ওই রায় নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। রায়ে বলা হয়, ‘অলসতা কোন নির্মমতা নয়।’ এক ব্যাক্তি আপিলের প্রেক্ষিতে দিল্লি কোর্ট এই মতামত ব্যাক্ত করে।

বিচারপতি প্রদীপ নানদ্রাজগ এবং প্রতিভা রাণীর বেঞ্চ তাদের রায়ে বলে, ‘গর্ভে ভ্রুণ করলে সঙ্গমের মতো ব্যাপারগুলোতে কোন নারীর অনীহা আসতেই পারে এবং ভ্রুণটি যতো বড় হতে থাকে অনীহা ততই বাড়তে পারে- আর এমনটি কিছুতেই নির্মমতা হতে পারেনা। তাই এ ক্ষেত্রে তালাক অবৈধ।’

পারিবারিক আদালতের ওই রায়ে আরো জানানো হয়, এই ব্যাপারগুলো নিয়ে আদালতের দ্বারস্থ্য হয়েছিলেন যে ব্যাক্তি তার অভিযোগ সুনির্দিষ্ট নয় এবং অস্পষ্ট।

সূত্র : ইনডিয়া টুডে