আরও ২৪ বীরাঙ্গনা পেলেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি - Women Words

আরও ২৪ বীরাঙ্গনা পেলেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি

পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসরদের হাতে মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত আরও ২৪ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে সরকার।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৩৭তম সভার সিদ্ধান্ত অনুযায়ী তাদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হয়েছে। এ নিয়ে মোট ১৭০ জন বীরঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন।

এবার মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন রংপুর সদরের আনোয়ারা বেগম ও মোছাম্মৎ আয়শা বেগম এবং বরিশালের বাকেরগঞ্জের মোসাম্মৎ আলেয়া বেগম ও গৌরনদীর নুরজাহান বেগম।

মৌলভীবাজারের কমলগঞ্জের কমিলা বেগম, ফরিদপুরের মধুখালীর ফুলজান বেগম, কুমিল্লার চৌদ্দগ্রামের আফিয়া খাতুন খঞ্জনী, নারায়ণগঞ্জের ফতুল্লার মমতাজ বেগম, হবিগঞ্জ জেলার নবীগঞ্জের আলেয়া বেগম এবং ঢাকার মুগদাপাড়ার মোছাম্মৎ হনুফা বেগমকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে সরকার।

কুড়িগ্রাম সদরের মোছাম্মৎ দেলো বেওয়া, রহিমা খাতুন, মজিদা বেগম, ছালেহা বেওয়া, বছিরন বেগম, শ্রীমতি তরু বালা, ফাতেমা বেগম, কুড়িগ্রাম সদরের খোতেজা বেগম, খুকী বেগম এবং গেন্দী বেওয়া পেয়েছেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি।

এছাড়া পাবনা আটঘরিয়ার শ্রীমতি সোনা বালা, মায়ারানী ও জামেলা খাতুন এবং চুয়াডাঙ্গার আলমডাঙ্গার মোমেনা বেগমকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হয়েছে।

তারা প্রতি মাসে ভাতাসহ মুক্তিযোদ্ধাদের মতো অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা পাবেন।

গত ১১ আগস্ট ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী বাহিনী ও তাদের দেশীয় দোসরদের হাতে নির্যাতিত নারীদের ১৯৭২ সালে ‘বীরাঙ্গনা’ স্বীকৃতি দিয়ে সম্মান জানান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয় বঙ্গবন্ধুর নির্দেশনায়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আগ পর্যন্ত এই কাজ চালু ছিল।

সে সময় সামরিক শাসকরা সামাজিক ও রাজনৈতিকভাবে পাকিস্তানি জান্তার সহযোগীদের পুনর্বাসন প্রক্রিয়া শুরু করেন।

বর্তমান সরকার বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয়। এরইমধ্যে এ বিষয়ে আদালতের নির্দেশনাও আসে।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয়। জাতীয় সংসদে সেই প্রস্তাব পাস হয় গত বছরের ২৯ জানুয়ারি ।

সূত্র: বিডিনিউজ২৪