৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হবে : আইনমন্ত্রী - Women Words

৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হবে : আইনমন্ত্রী

সারা দেশে অচিরেই ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি আরও বলেন, এর ফলে এ সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে।

বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। 

আইনমন্ত্রী বলেন, এছাড়া বর্তমান সরকার বিচারকার্য ত্বরান্বিত করার লক্ষ্যে জেলা পর্যায়ে আদালত সংখ্যা বৃদ্ধি করার বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে এবং উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হচ্ছে।

মন্ত্রী বলেন, এর অংশ হিসাবে ৭টি বিভাগে ৭টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি বিভাগে ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারী জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপিল আদালত সৃজন প্রক্রিয়াধীন রয়েছে।

আনিসুল হক  বলেন, এছাড়া আইন ও বিচার বিভাগ নারী ও শিশু নির্যাতন দমন সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল (সহায়ক কর্মচারীসহ) সৃজনের প্রস্তাবে পর্যায়ক্রমে জনপ্রশাসন এবং অর্থ মন্ত্রণালয়ের পর প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

আনিসুল হক বলেন, এছাড়া ৭টি বিভাগে ৭টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, ৭টি বিভাগে ৭টি সাইবার ট্রাইব্যুনাল, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারী জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপিল আদালত সৃজন প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, ওই আদালতগুলো সৃজিত হলে মামলা নিষ্পত্তি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।