সিলেটে শুরু হচ্ছে দুদিনব্যাপি আন্তর্জাতিক সিলেট উৎসব - Women Words

সিলেটে শুরু হচ্ছে দুদিনব্যাপি আন্তর্জাতিক সিলেট উৎসব

‘শান্তি ও সমৃদ্ধির জন্য সম্প্রীতির অভিযাত্রা’ শ্লোগানে সিলেটে শুরু হচ্ছে দুদিনব্যাপি আন্তর্জাতিক সিলেট উৎসব। নগরের লাক্কাতুরায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুইদিনব্যাপি এ মিলনমেলার উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামীকাল সোমবার সকাল দশটায় জাতীয় সংগীত ও উৎসব সংগীতের মধ্যে দিয়ে উৎসবের সূচনা হবে। উৎসবে বাংলাদেশের বিভিন্নপ্রান্তে বসবাসরত এবং প্রবাসী সিলেটিরা অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

দুদিনব্যাপি উৎসবে প্রতিদিন সিলেটের বিভিন্ন বিষয়ের উপর একাধিক সেমিনার, সিলেটের ইতিহাস ও ঐতিহ্যের উপস্থাপন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। নিজ ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য উৎসবে আটজন বিশিষ্ট ব্যক্তিকে গুণীজন সংবর্ধনা ও জালালাবাদ স্বর্ণপদকে ভূষিত করা হবে।

সোমবার সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি সি এম তোফায়েল সামি। উদ্বোধনী দিনে ‘সিলেটের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন’, সিলেটের স্বাস্থ্যখাতের উন্নয়ন ও সম্ভাবনা’ এবং সিলেটের সাহিত্য ও সংস্কৃতির ধারা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। মধ্যাহ্ন ভোজের পর বেলা আড়াইটায় অনুষ্ঠিত হবে প্রজন্মের কথামালা শীর্ষক মতবিনিময় অনুষ্ঠান। এছাড়াও থাকবে সিলেট বিষয়ক তথ্যচিত্র প্রদর্শনী।

সন্ধ্যায় সিলেটের সংগীত ও নৃত্য পরিবেশনা, গীতিনৃত্যনাট্য ও দেশ বিদেশে অবস্থানরত সিলেটের শিল্পীদের পরিবেশনা থাকবে।

উৎসবের দ্বিতীয়দিনে ‘সিলেটের যোগাযোগ, অবকাঠামু ও নগর উন্নয়ন’, ‘সিলেটের পর্যটন ও পরিবেশ উন্নয়ন’ এবং ‘সিলেটের বিনিয়োগ, উন্নয়ন ও প্রবাসীদের সুযোগ ও সম্ভাবনা’ শিরোনামে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে।

দ্বিতীয়দিন বেলা সাড়ে ১২টায় অনুষ্ঠিত হবে গুণীজন সংবর্ধনা ও স্বর্ণপদক প্রদান অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী। অনুষ্ঠানে শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য ভাষাসৈনিক অধ্যাপক মো. আব্দুল আজিজ, শিক্ষা বিস্তারে অবদানের জন্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য সাবেক জাতীয় ফুটবলার রনজিত দাস, চিকিৎসাক্ষেত্রে ডা. এম এ রকিব, সংগীতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার ও সুরকার সুজেয় শ্যাম, নারী জাগরণে শীলা রায়, আইনপেশায় অ্যাডভোকেট মনির উদ্দিন আহমদ এবং সাংবাদিকতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য সালেহ চৌধুরীকে সম্মাননা ও স্বর্ণপদক প্রদান করা হবে।

দ্বিতীয়দিন মধ্যাহ্ন ভোজের পর দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি সি এম তোফায়েল সামি।

বিকেলে ৪টা থকেে শুরু হবে ডকুমন্টোরী প্রর্দশন, কৌতুক, আবৃত্তি ও অন্যান্য পরবিশেনা। সাংষ্কৃতিক অনুষ্ঠান এবং বন ফায়ারের মাধ্যমে শেষ হবে দুদিনব্যাপি উৎসবের।