বিয়ে নিয়ে ধারণা, অভিজ্ঞতা ও পরামর্শ - Women Words

বিয়ে নিয়ে ধারণা, অভিজ্ঞতা ও পরামর্শ

সিফাত বিনতে ওয়াহিদ

বিয়ের কনসেপ্ট নিয়ে আমার খুব বাজে এক্সপেরিয়েন্স আছে, তাই আমার কাছে কেউ বিয়ের সাজেশন চাইতে আসলে আমি আমার এক্সপেরিয়েন্সের আলোকেই সাজেস্ট করে থাকি, যদিও এটা অথেনটিক নয়। পূর্বের স্ট্যাটাসে লিখছিলাম বিয়ের আগে অবশ্যই উভয়ের পরিবার দেখে বিয়ে করুন, তা নাহলে হয়তো আপনাকে সম্মুখীন হতে হবে এমন অনেক পরিস্থিতির যা আপনি কল্পনাও করতে পারবেন না।

ধরুন, বিয়ের পর পর আপনার বাবা-মা দিন-রাত আপনার খবর নিতে ফোন করছেন, যেহেতু আপনি তাদের একমাত্র মেয়ে। এই বারবার ফোনে আপনি কিছুটা বিরক্ত হলেও শ্বশুর বাড়ি লং ডিস্টেন্স হওয়ায় বাবা-মাকে বারবার ফোন করার কথা না করতে পারছেন না, যেহেতু তারা ইচ্ছে করলেই তাদের কলিজার টুকরাকে দেখতে পারছেন না। কিন্তু দিন শেষে আপনার বি. এ/বি. এড করা শাশুড়ি আম্মাও দেখবেন পাড়া-প্রতিবেশি আত্মীয় স্বজনকে বলে বেড়াবেন- সারাদিন বউরে ব্যাডারা ফোন দেয়। আবার আপনার গায়ের রঙ যদি কালো হয়, তা আপনার পার্টনার যত ভালোবেসেই আপনাকে বিয়ে করুক না কেনো, আপনার শ্বশুর বাড়ির মানুষ আপনাকে রঙ ফরর্সা করার ক্রিম কিনে দিবেন কিংবা ব্যবহার করার উপদেশ দিবেন। এবং কথায় কথায় শুনাবেন তাদের বংশে কোনো কালো মেয়ে তো দূরের কথা, বউও নাই!

অমানুষ সে যতই পুঁথিগত বিদ্যা আয়ত্ত করুক না কেনো, শেষ পর্যন্ত ছোট লোকই থাকে, ফলে মুখে যতই বলুক না কেনো আমরা যৌতুক নেই না, পুত্রবধূ ঘরে তোলার সময় তাদের ষোল আনা পূর্ণ করা চাই- সোফা সেটের সাথে কেনো টি টেবিল আসেনি সেটা নিয়েও তারা গোস্বা করে বসেন! আর ধরেন বংশের বাতি নাই নাই বইলা বিয়ের রাত থেকে কানের কাছে চিল্লাইয়া মরবে কিন্তু যখন আপনি কনসিভ করবেন, তখন হাই তুলতে তুলতে বলবে- মেয়ের প্রথম বাচ্চা তো বাপের বাড়িতে হয়! এই রকম অসংখ্য ঘটনা প্রতিদিন ঘটবে আর তা-ই নিয়ে স্বামী-স্ত্রীতে ঝগড়া এবং দূরত্ব বাড়তেই থাকবে। আর যদি কোনোক্রমে স্বামী/স্ত্রীটাকেও ঠিকঠাক না বুঝে বিয়ে করে ফেলেন, পৃথিবীতেই একবার নরক ঘুরে আসতে পারবেন!