বিয়ের পিঁড়িতে বসছেন লৌহমানবী শর্মিলা - Women Words

বিয়ের পিঁড়িতে বসছেন লৌহমানবী শর্মিলা

বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন ভারতের মণিপুর রাজ্যের মানবাধিকার কর্মী ইরম শর্মিলা চানু।‘লৌহমানবী’ খ্যাত শর্মিলা আগামী মার্চ মাসে রাজ্যের বিধানসভা নির্বাচনের পরই বিয়ে করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।  

বিয়ের বিষয়টি হুট করে ঘোষণা দেন নি তিনি। সব প্রস্তুতি নিয়েই সাংবাদিকদের জানালেন। ঠিক করা আছে পাত্রও। ডেসমন্ড কৌটিনহো; তার দীর্ঘদিনের সহকর্মী। অনশনের সময় শর্মিলার পাশেই ছিলেন এই ব্যক্তি।

এএফএসপিএ (১৯৫৮) আইন  প্রত্যাহারের দাবিতে ২০০০ সালের ১ নভেম্বর আমরণ অনশনে বসেছিলেন শর্মিলা চানু। ১৬ বছর পর গতবছর অর্থাৎ ২০১৬ সালের ৯ অগাস্ট অনশন প্রত্যাহার করেন তিনি। দেশটির মণিপুর রাজ্যে সেনাবাহিনীর বর্বরতার প্রতিবাদে পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম এ অনশন পালন করেন তিনি।

অনশন পালনকালে মণিপুরের রাজধানী ইম্ফলের একটি কারা হাসপাতালে বলপূর্বক তাঁর নাকে নল ঢুকিয়ে তাঁকে তরল খাবার দেওয়া হচ্ছিল।

বর্তমানে শর্মিলার ব্যস্ততা নির্বাচন নিয়ে, রাজধানী ইম্ফলের হাসপাতাল থেকেই নির্বাচনী কার্যক্রম পরিচালনা করছেন। দিন কাটছে তার ইম্ফল হাসপাতালে সিকিউরিটি ওয়ার্ডে।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলিতে ২০০০ সালে মণিপুরের ১০ অধিবাসী নিহত হন। এ ঘটনার প্রতিবাদে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবিতে অনশন শুরু করেন তিনি। আত্মহত্যার চেষ্টার অভিযোগে শর্মিলাকে গ্রেপ্তার করা হয়। সেই থেকে হাসপাতালের ওয়ার্ডেই বন্দি থেকেছেন তিনি। বলপূর্বক নাকে নল ঢুকিয়ে তাঁকে তরল খাবার দেওয়া হচ্ছিল এত দিন ধরে।

সুপ্রিম কোর্ট গত বছর জানিয়েছে, ভারতের যে সব রাজ্যে আফস্পা জারি রয়েছে (যেমন কাশ্মীর ও উত্তর পূর্বের কয়েকটি রাজ্য), সেখানেও যা খুশি তাই করতে পারবে না সেনাবাহিনী। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরে গত ২৭ জুলাই আদালতে দাঁড়িয়ে অনশন প্রত্যাহার করার ঘোষণা দিয়েছিলেন ৪৪ বছরের শর্মিলা। সেদিন তিনি জানান, অনশন ভেঙে প্রেমিক ডেসমন্ড কুটিনহোর সঙ্গে ঘর বাঁধতে চান।