একদিনের ব্যবধানে দুই দেশের প্রধানমন্ত্রীর পদত্যাগ - Women Words

একদিনের ব্যবধানে দুই দেশের প্রধানমন্ত্রীর পদত্যাগ

একদিনের ব্যবধানে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গেলেন ইতালি ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। সংবিধান সংস্কারে অনুষ্ঠিত গণভোটে ‘না’ ভোট জয়ী হওয়ায় ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি পদত্যাগ করলেও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কারণ ব্যক্তিগত। নিজেকে ও পরিবারকে সময় দিতে আট বছর দায়িত্বপালনের পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এই খবর দিয়েছে।
ittaly-primisitar-women-wordsখবরে বলা হয় রোববার ইতালির গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটে ‘না’ জয়ী হওয়ার আভাস দিয়েছিল জনমত জরিপ। প্রধানমন্ত্রী রেনজি আগেই ঘোষণা দিয়েছিলেন, গণভোটে ‘না’ জয়ী হলে পদত্যাগ করবেন তিনি। সংস্কার প্রস্তাবের বিরোধীরা গণভোটে সুস্পষ্টভাবে জয়ী হওয়ায় প্রধানমন্ত্রী তাঁর প্রতিশ্রুতি অনুযায়ী পদত্যাগ করলেন।
গভীর রাতে এক সংবাদ সম্মেলনে রেনজি বলেন, গণভোটের ফলের দায়ভার নিয়েছেন তিনি। ভোটকেন্দ্রফেরত এক জরিপে বলা হয়, ‘না’ ভোট পড়েছে ৫৪ থেকে ৫৮ শতাংশ। আর সংস্কার প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৪২ থেকে ৪৬ শতাংশ। রেনজি বলেন, আজ সোমবার বিকেলে মন্ত্রিসভার বৈঠকে নিজের পদত্যাগের কথা জানাবেন তিনি। এরপর ইতালির প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেবেন।

new-zealand-prime-minister-john-key-women-wordsএদিকে নিজেকে ও পরিবারকে সময় দিতে আট বছর দায়িত্বপালনের পদত্যাগের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি। সোমবার এক সংবাদ সম্মেলনে জন কি বলেন, আমি জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তটি নিয়েছি। আমি জানি না ভবিষ্যতে কী করব। তিনি বলেন, নিজেকে তিনি কখনো পেশাদার রাজনীতিবিদ মনে করেন না। একসঙ্গে দল ও দেশের নেতা হওয়া বিস্ময়কর অভিজ্ঞতা।
প্রধানমন্ত্রী হিসেবে সম্প্রতি আট বছর ও মধ্য-ডানপন্থী ন্যাশনাল পার্টির নেতা হিসেবে ১০ বছর পূর্তি উদ্যাপন করেছেন জন কি।আগামী সপ্তাহে জানা যাবে, নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পছন্দসই নাম হতে পারে উপপ্রধানমন্ত্রী বিল ইংলিশ।
জন কি জানান, স্ত্রী ব্রোনা, দুই সন্তান স্টাফেন ও ম্যাক্সের সঙ্গে আগের মতো আরও বেশি সময় কাটাবেন। নিজেকে ও পরিবারকে বেশি সময় দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন। তবে এই সিদ্ধান্তের পেছনে অন্য আরও কারণ আছে। নিজের ও দলের জন্য চলে যাওয়ার এটিই সেরা সময় বলে মনে করেন তিনি।