গুলশানে নিহতের প্রতি দেশি বিদেশি নাগরিকের শ্রদ্ধা - Women Words

গুলশানে নিহতের প্রতি দেশি বিদেশি নাগরিকের শ্রদ্ধা

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন দেশি বিদেশি নাগরিকরা। বৃষ্টি উপেক্ষা করে রোববার ফুল নিয়ে গুলশান ২ এর ৭৯ নম্বর সড়কে শ্রদ্ধা জানাতে আসেন তারা।
সড়কের প্রবেশমুখে পুলিশের ব্যারিকেডের পাশে ফুল দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান স্বজন, বন্ধু ও সাধারণ মানুষ। কারও কারও হাতে ছিল মোমবাতি।
সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি শ্রদ্ধা জানাতে আসা বিদেশিরা। শ্রদ্ধা জানানোর পর মুক্তিযোদ্ধা আক্কু চৌধুরী বলেন, ‘বলার কিছু নেই। মনে হচ্ছে একাত্তরে ফিরে গেছি। ধর্মের নামে বিকৃতি ধর্মের নামে খুনোখুনি বন্ধ করতে হবে। তাহলে আমরা আমাদের সোনার বাংলা গড়তে পারব। মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে হলে তরুণদের এগিয়ে আসতে হবে।’
চিত্রশিল্পী মনিরুজ্জামান বলেন, ‘ভীষণভাবে শোকাহত। যারা এখানে নিহত হয়েছে, তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছি। এই শোক আমরা বয়ে বেড়াব। আমরা ধর্মনিরপেক্ষ দেশ চাই। যেখানে সব ধরনের মানুষ মিলেমিশে বসবাস করবে।’
উল্লেখ্য, গত শুক্রবার রাতে উক্ত সড়কের ৫ নম্বর বাড়িতে হলি আর্টিজান রেস্টুরেন্টে অস্ত্র নিয়ে হামলা চালায় জঙ্গিরা। তারা জবাই ও ছুরিকাহত করে ২০ জন জিম্মিকে হত্যা করে। তাদের তিনজন বাংলাদেশী, ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি ও একজন ভারতীয় ছিলেন। এতে ছয় জঙ্গিও নিহত হয়।
পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলিতে নিহত হন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন।
ঘটনাস্থল থেকে নিহতদের লাশ শুক্রবার দুপুরে উদ্ধার করে সিএমএইচে নিয়ে যাওয়া হয়।
যৌথ বাহিনীর কমান্ডো অভিযানে জীবিত উদ্ধার করা হয় ১৩ জন জিম্মিকে। একজনকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়।
সূত্রঃ বাংলাট্রিবিউন, প্রথম আলো