স্বামীদের কারণে বাধ্য হয়ে জঙ্গি জীবনে নারীরা - Women Words

স্বামীদের কারণে বাধ্য হয়ে জঙ্গি জীবনে নারীরা

পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, নব্য জেএমবির কোনো নারী ই নিজের ইচ্ছায় জঙ্গিবাদে জড়াননি। বিভিন্ন সময়ে গ্রেপ্তার, আত্মসমর্পণ করে রিমান্ডে থাকা নারীদের কাছে পাওয়া প্রাথমিক তথ্য এবং বিভিন্ন অভিযানে পাওয়া আলামত থেকে জানা গেছে, সামাজিক কারণে, আত্মীয় স্বজনদের বিরাজভাজন হওয়ার ভয়ে এবং স্বামীদের চাপে তারা জঙ্গিবাদে যুক্ত হয়েছেন।

আশকোনায় জঙ্গি আস্তানায় অভিযানের তিন দিন পর বুধবার সাংবাদিকদের এ তথ‌্য জানান মনিরুল।

তিনি বলেন, জুলাইয়ের শুরুতে গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর ওই মাসেই টাঙ্গাইলের কালিহাতী থেকে জেএমবির তিন নারী সদস্যকে গ্রেপ্তার করা হয়, যাদের স্বামীরাও জঙ্গি কর্মকাণ্ডে জড়িত বলে সে সময় পুলিশের পক্ষ থেকে জানানো হয়।  

গত ৫ সেপ্টেম্বর সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার পশ্চিম বড়ইতলী গ্রাম থেকে একই পরিবারের চার নারীকে গ্রেপ্তার করা হয়। তখন পুলিশের পক্ষ থেকে বলা হয়, তারা ‘জেএমবির আত্মঘাতী দলের সদস্য’। ওই পরিবারের ছেলে ফরিদুল ইসলাম ওরফে আকাশ অক্টোবরে গাজীপুরের এক জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত হন।

এরপর ১০ সেপ্টেম্বর আজিমপুরের একটি বাড়িতে পুলিশের অভিযানের সময় নব‌্য জেএমবির নেতা তানভীর কাদেরী আত্মহত‌্যা করেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়। সেখান থেকে তানভীরের স্ত্রী আবেদাতুল ফাতেমা ওরফে খাদিজা, গুলশান হামলায় জড়িত নুরুল ইসলাম মারজানের স্ত্রী আফরিন ওরফে প্রিয়তি এবং জেএমবি নেতা বাসারুজ্জামান চকলেটের স্ত্রী শারমিন ওরফে শায়লা আফরিনকে পুলিশ আহত অবস্থায় আটক করে।

সেদিন পুলিশ কর্মকর্তারা জানিয়েছিলেন, ওই তিন নারী মরিচের গুঁড়া ও ছোরা নিয়ে হামলা চালিয়েছিলেন। তিনজনের মধ‌্যে একজন পুলিশের গুলিতে আহত হন, বাকি দুজন ছুরি দিয়ে আত্মহত‌্যার চেষ্টা করেন বলে জানায় পুলিশ।

তানভীর-ফাতেমা দম্পতির জমজ ছেলেদের একজনকে আজিমপুরের অভিযানের সময় আহত অবস্থায় গ্রেপ্তার করা হয়। আরেক ছেলের খোঁজ করতে গিয়ে আশকোনায় আরেক জঙ্গি আস্তানার খোঁজ পায় পুলিশ।

শনিবার আশকোনার ওই বাড়িতে অভিযানের সময় দুই শিশুকে নিয়ে বেরিয়ে এসে আত্মসমর্পণ করেন পলাতক জঙ্গি রাশেদুর রহমান সুমনের স্ত্রী শাকিরা ওরফে তাহিরা (৩৫) এবং মিরপুরে নিহত নব‌্য জেএমবির নেতা সাবেক মেজর জাহিদুল ইসলামের স্ত্রী জেবুন্নাহার ওরফে শিলা (৩৪)।

অভিযানের এক শাকিরা ওরফে তাহিরা (৩৫) এক শিশুকে নিয়ে বেরিয়ে এসে কোমরে বাঁধা গ্রেনেড ফাটিয়ে আত্মঘাতী হন। আর অভিযান শেষে ওই বাসার ভেতরে তানভীর-ফাতেমা দম্পতির আরেক ছেলে আফিফ কাদেরীর লাশ পাওয়া যায়।

মনিরুল বলেন, তানভীর কাদেরীর স্ত্রী আবেদাতুল ফাতেমা ‘স্বামীর চাপে’ জঙ্গিবাদে জড়ানোর কথা বলেছেন জিজ্ঞাসাবাদে।

“তার একটা সুন্দর জীবন ছিল। স্বামী ভালো চাকরি করতেন। স্বামী জঙ্গি মতাদর্শে উদ্বুদ্ধ হবার পর তার কারণেই এই নারী জঙ্গি দলে ভিড়তে বাধ্য হন।”

তানভীর কাদেরী এক সময় ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং শাখার কর্মকর্তা ছিলেন। আর তার স্ত্রী ছিলেন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘সেইভ দ্য চিলড্রেন’ এর কর্মকর্তা। মালয়েশিয়ায় যাওয়ার কথা বলে তারা চাকরি ছাড়ার কয়েক মাস পর তাদের সন্ধ‌ান পাওয়া যায় আজিমপুরের জঙ্গি আস্তানায়।

“ওই নারী বলেছেন, তার যেহেতু দুটি সন্তান রয়েছে, স্বামী জঙ্গিবাদে জড়িয়েছে খবর পেলে সামাজিকভাবে ছোট হয়ে যেতে হত। আত্মীয়-স্বজনরা তাকে কখনোই মেনে নিত না। তাই অনেকটা মনের বিরুদ্ধে তাকে স্বামীর সঙ্গে থাকতে হয়েছে।”

মনিরুল জানান, পুলিশের হাতে আটক প্রিয়তিও তার স্বামী জঙ্গি নেতা নুরুল ইসলাম মারজানকে ‘অত্যন্ত স্বৈরচারী’ মেজাজের লোক হিসেবে বর্ণনা করেছেন।

“নিজের সব ইচ্ছা তিনি স্ত্রীর উপর চাপিয়ে দিতেন। প্রিয়তি তার মামার বাড়িতে বড় হয়েছে। লেখাপড়াও তেমন জানা নেই, চাকরি নেই। তাকে দেখার মতো কেউ ছিল না। জঙ্গি মতাদর্শে না গেলে স্বামী তাকে ছেড়ে চলে যাবে- এমন ভয় কাজ করত।”

মনিরুল বলেন, “দুই নারীই বলেছেন, তারা মন থেকে কখনোই জঙ্গি মতাদর্শে বিশ্বাস করেন না। এই মতাদর্শে বিশ্বাসী হয়ে যারা মানুষের ক্ষতি করে তাদের আদর্শকে তারা কোনদিন সমর্থন করেন না। তারপরও স্বামীর চাপে বাধ্য হয়ে তারা জঙ্গিদের সঙ্গে ছিলেন।”

জঙ্গি সুমনের স্ত্রী শাকিরার আত্মঘাতী হামলায় অংশ নেওয়ার বিষয়ে মনিরুল বলেন, “তার আগের স্বামী ইকবাল ক্যান্সারে মারা গেছেন। বর্তমান স্বামী সুমনকে পুলিশ গ্রেপ্তার করেছে এমন খবর রয়েছে। ওই নারী হতাশায় ভুগছিলেন। সেখান থেকেই আত্মঘাতী হামলার সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন বলে আমাদের মনে হয়েছে।”

এই পুলিশ কর্মকর্তা জানান, “জঙ্গি নেতারা তাদের সন্তানদেরও জঙ্গি মতাদর্শে বিশ্বাসী করে গড়ে তুলতে চাইতেন। তারা মনে করতেন সন্তানের মাকে তাদের মতাদর্শে আনা গেলে তাদের উদ্দেশ্য সফল হবে। এজন্য তারা স্ত্রীদের জঙ্গি মতাদর্শে বিশ্বাসী হিসেবে গড়ে উঠতে চাপ দিতেন।”    

আশকোনায় গ্রেপ্তার জেবুন্নাহার শীলা ও তৃষা মনিসহ আটজনকে আসামি করে সন্ত্রাস দমন আইনে একটি মামলা করেছে পুলিশ। ওই মামলায় শীলা ও তৃষাকে সাতদিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শীলার স্বামী সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জাহিদ গত ২ সেপ্টেম্বর রাতে মিরপুরের রূপনগরের একটি বাসায় পুলিশের অভিযানে নিহত হন।

সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা জাহিদ ‘নব্য জেএমবি’র শীর্ষনেতা তামিম চৌধুরীর ‘সেকেন্ড ইন কমান্ড’ ছিলেন। তিনি এই জঙ্গি গোষ্ঠীর সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করতেন বলে পুলিশ জানায়।

সেনাবাহিনীতে থাকা অবস্থায় ২০১৪ সালে কানাডা গিয়েছিলেন কুমিল্লার বাসিন্দা জাহিদ। সেখান থেকে ফেরার পর তার মধ‌্যে বদল চোখে পড়ে স্বজনদের। এরপরই তিনি স্ত্রীকে নিয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন বলে পুলিশের ভাষ‌্য।

প্রসঙ্গত, গত শুক্রবার দিবাগত রাতে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশের সিটিটিসি ইউনিট রাজধানীর দক্ষিণখান থানার পূর্ব আশকোনার ৫০ নম্বর বাড়িতে অভিযান চালায়। অভিযানে এক নারী ও এক কিশোর জঙ্গি নিহত হয়েছে। পুলিশের আহ্বানে সাড়া দিয়ে আত্মসমর্পণ করেছে দুই নারী ও তাদের দুই সন্তান। নিহত নারী জঙ্গির আত্মঘাতী বোমা বিস্ফোরণে আহত হয় তার শিশুকন্যা। ওই শিশুকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সূত্র: বিডিনিউজ২৪