কর্মস্থলে যৌন হয়রানি রোধে তৎপর হল ভারত সরকার - Women Words

কর্মস্থলে যৌন হয়রানি রোধে তৎপর হল ভারত সরকার

কর্মস্থলে যৌন হয়রানির শিকার হওয়া নারী কর্মীদের যাতে অভিযোগ জানানোর পর পাল্টা হুমকি, প্রতিশোধপরায়ণতার মুখে পড়তে না হয়, সেজন্য তত্পর হয়েছে ভারত সরকার। যৌন হয়রানির অভিযোগকারী নারীকে যাতে অভিযুক্ত বা এমন অন্য কারও অধীনে নিয়োগ করা না হয়, যেখানে তিনি হয়রানির মুখে পড়তে পারেন, তা সুনিশ্চিত করতে সব মন্ত্রণালয়, দপ্তরকে নির্দেশ দিয়েছে সরকার।

কেন্দ্রীয় কর্মীনিয়োগ ও প্রশিক্রণ মন্ত্রণালয় এও বলেছে, যেখানে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হয়েছে, সেখানেও পাঁচ বছর কড়া নজরদারি চালিয়ে যেতে হবে, যাতে নির্যাতিতার সঙ্গে কোনো প্রতিশোধমূলক আচরণ করা না হয়।

সরকারি নির্দেশে বলা হয়েছে, যদি অভিযোগকারিনী নারীর সঙ্গে পাল্টা প্রতিশোধমূলক আচরণ করা হয়, তাহলে তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দপ্তরের সচিবকে তা জানাতে পারেন। তাঁর অভিযোগকে সহানুভূতির সঙ্গে খতিয়ে দেখতে হবে। কথা বলতে হবে অভিযোগ মীমাংসা সংক্রান্ত কমিটি, মন্ত্রণালয় বা দপ্তর ও দপ্তরের প্রধানদের সঙ্গে। তাঁর অভিযোগ পাওয়ার পনের দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে।

কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের সঙ্গে কেন্দ্রীয় কর্মীনিয়োগ ও ট্রেনিং মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেখানে উদ্বেগের সঙ্গে বলা হয়, যৌন হয়রানির অভিযোগকারিনী নারী কর্মীরা হয়রানির অভিযোগ করলে তার মীমাংসায় দীর্ঘ বিলম্ব হয়ে যায়।

সূত্র: এবিপি আনন্দ