ইন্দোনেশিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৩ - Women Words

ইন্দোনেশিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৩

ইন্দোনেশিয়ায় বিমানবাহিনীর পরিবহনকাজে ব্যবহৃত একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৩ জন আরোহীর     সবাই নিহত হয়েছেন। পাপুয়ার প্রদেশের প্রত্যন্ত পার্বত্য এলাকায় বিমানটির প্রশিক্ষণ মহড়া চলছিল।

আজ রোববার উদ্ধারকারী সংস্থার এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স এ খবর প্রকাশ করে।

ইন্দোনেশিয়ার তল্লাশি ও উদ্ধারকারী সংস্থার অভিযানকাজের পরিচালক ইভান আহমদ রিসকি টিটাস জানান, দ্য হারকিউলিস সি১৩০ নম্বর বিমানটি টিমিকা শহর ছেড়ে উড্ডয়ন করে। বিধ্বস্ত হওয়ার আগে স্থানীয় সময় সকাল সোয়া ছয়টার দিকে বিমানটি গন্তব্যস্থল ওয়ামেনার কাছেই অবস্থান করছিল। তিনি আরও জানান, বিমানটি লিসুওয়া পাহাড়ে বিধ্বস্ত হয়েছে। সেখান থেকে মরদেহগুলো ওয়ামেনায় নিয়ে আসা হয়েছে।

বিবিসি জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজন পাইলট ও অপর ১০ জন সামরিক ব্যক্তি।

ইন্দোনেশীয় বিমান বাহিনীর প্রধান আগুস সুপ্রিয়ান্তা মেট্রো টেলিভিশনকে জানিয়েছেন, খারাপ আবহাওয়ার কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের প্রদেশ পাপুয়ার প্রত্যন্ত ও পাহাড়ি এলাকায় যাতায়াতের জন্য বিমান ব্যবহার করা হয়। এসব এলাকায় সড়কপথে যাওয়া প্রায় অসম্ভব।

পাশাপাশি দেশটির আকাশপথের নিরাপত্তা ব্যবস্থাও দুর্বল। গত বছর জুনে বিমান বাহিনীর একই ধরনের অপর একটি হারকিউলিস বিমান মেদান শহর থেকে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়েছিল। এতে শহরের আবাসিক এলাকায় বিধ্বস্ত হওয়া বিমানটির ১২ ক্রু ও ১০৯ যাত্রীসহ শহরটির আরো ২২ বাসিন্দা নিহত হয়েছিলেন। 

সূত্র: প্রথম আলো, বিডিনিউজ২৪