অ্যাপলকে ১৩০০ কোটি ইউরো কর পরিশোধের নির্দেশ - Women Words

অ্যাপলকে ১৩০০ কোটি ইউরো কর পরিশোধের নির্দেশ

বিশ্বের সবচেয়ে বড় টেকনোলজি কোম্পানি অ্যাপলকে বকেয়া কর বাবদ প্রায় ১৩ বিলিয়ন বা তেরশো কোটি ইউরো পরিশোধের নির্দেশ দিয়েছে ইউরোপীয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকরা।

‌ইউরোপীয়ান ইউনিয়নের অভিযোগ, ইউরোপে ব্যবসা করার সময় অ্যাপলকে আয়ারল্যান্ডের সরকার বেআইনিভাবে অত্যন্ত কম হারে কর পরিশোধের সুযোগ দিয়েছে । যদিও অ্যাপল বলেছে, তারা আয়ারল্যান্ডের আইন মেনেই ব্যবসা করেছে। অথচ সেটাকে মোটেই আমলে নিচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন।

বড় বড় বহুজাতিক কোম্পানিগুলোর কর ফাঁকির বিরুদ্ধে এক তদন্তের অংশ হিসেবে অ্যাপলের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে ইউরোপীয়ান ইউনিয়ন।

অ্যাপলকে আয়ারল্যান্ডের সরকারের  কর সুবিধে দেওয়ার প্রধান উদ্দেশ্য ছিলো, যুক্তরাষ্ট্রের এই টেকনোলজি জায়ান্টকে বিনিয়োগে উদ্বুদ্ধ করে কর্মসংস্থান তৈরি করা। এ নিয়ে গত দুই দশকে তাদের দেশে কোনো বিতর্কও ছিল না । কিন্তু অ্যাপলকে এই বিশেষ সুবিধা দেওয়ায় এখন বাদ সাধছে ইউরোপীয়ান ইউনিয়ন।

তিন বছর তদন্ত করে ইউরোপীয়ান ইউনিয়ন বলছে , কোম্পানিটি তাদের বিক্রির থেকে আয়ের এক শতাংশেরও কম কর দিচ্ছে। অর্থাৎ বিদেশী কোনো কোম্পানিকে ইউরোপীয়ান ইউনিয়ন এলাকায় ব্যবসা করতে যে কর দিতে হয়, তার চেয়ে ১২ গুণ কম কর দিচ্ছে অ্যাপল।

আয়ারল্যান্ড যেভাবে অ্যাপলকে বিশেষ কর সুবিধা দিচ্ছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের আইন ভঙ্গ হয়েছে বলে জানান ইউনিয়নের কমিশনার মার্গারেটা ভেস্টেজার।

তিনি বলেন, “অ্যাপলকে এখন ১৩ বিলিয়ন  ইউরো সুদসহ ফেরত দিতে হবে।”

ভেস্টেজার বলেন, কমিশনের এই সিদ্ধান্ত অনুযায়ী কোন সদস্য দেশ কোন কোম্পানিকে আলাদা করে বিশেষ কোনো কর সুবিধে দিতে পারবে না । সেটা হোক ইউরোপীয়ান কোম্পানি বা বিদেশী কোম্পানি, ছোটো কিংবা বড় কোম্পানি।”

এক বিবৃতিতে অ্যাপল বলছে, স্পষ্টতই ইউরোপীয়ান কমিশন ইউরোপে আ্যাপলের ইতিহাস নতুন করে লিখতে চাইছে। আয়ারল্যান্ডের কর আইনের ওপর কর্তৃত্ব করতে চাইছে তারা। এই উদ্যোগ ইউরোপে কর্মসংস্থানের জন্য খারাপ হবে।

আয়ারল্যান্ডের অর্থমন্ত্রী মাইকেল নুন্যান এক বিবৃতিতে বলেছেন, ইউরোপীয়ান কমিশনের এই রায়ের সাথে তার দেশ একমত নয়। এর বিরুদ্ধে আপীল করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

বর্তমান সময়ে একটি কথা প্রচলিত রয়েছে, রাষ্ট্র নয়, পৃথিবী এখন আসলে চালায় অ্যাপলের মত বহুজাতিক কিছু কোম্পানি।

বিবিসির ডমিনিক ও’কনেল বলছেন, যে কোম্পানির বাজার মূল্য ৬০,০০০ কোটি ডলার সেই অ্যাপলের সাথে ইউরোপীয়ান কমিশনের এই বিরোধ হবে, ব্যাটেল রয়াল অর্থাৎ ব্যাপক এক যুদ্ধ বা ‘মহাযুদ্ধ’।

সূত্র: বিবিসি