You are here
নীড়পাতা > সংবাদ > বাংলাদেশ > রানা প্লাজা ধসঃ হত্যা মামলার বিচার শুরু

রানা প্লাজা ধসঃ হত্যা মামলার বিচার শুরু

সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় হত্যাসহ বিভিন্ন অভিযোগে ৪১ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে আজ সোমবার এই মামলার বিচারকাজ শুরু হলো।

ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান রানা প্লাজার মালিক সোহেল রানাসহ সকল আসামীদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। তিনি আগামী ১৮ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণের জন্য তারিখ ধার্য করেছেন।

একই ঘটনায় ইমারত নির্মাণ আইনে করা মামলার বিচারকাজ গত ১৪ জুন শুরু হয়েছে। ওইদিন ঢাকার অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মোস্তাফিজুর রহমান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। আগামী ২৩ আগস্ট সাক্ষ্য গ্রহণের জন্য তারিখ ধার্য করেছেন আদালত। এই মামলার আসামী ১৮জন। যাদের মধ্যে রয়েছেন রানা প্লাজার মালিক সোহেল রানা, ও তাঁর মা-বাবা।

রানা প্লাজা ধসের ঘটনায় হত্যা মামলা ও ইমারত নির্মাণ আইনে করা মামলায় গত বছরের ১ জুন মোট ৪২ জনকে আসামি করে পৃথক অভিযোগপত্র দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ । এর মধ্যে হত্যা মামলায় আসামি করা হয় ৪১ জনকে ও ইমারত নির্মাণ আইনের মামলায় ১৮ জনকে। এ হিসাবে দুই মামলার আসামি ৫৯ জন হলেও তাঁদের মধ্যে ১৭ জনের নাম উভয় মামলার অভিযোগপত্রে থাকায় ব্যক্তি হিসেবে আসামি ৪২ জন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে পড়ে। এতে ১১ শতাধিক মানুষ প্রাণ হারান। তাঁদের মধ্যে অধিকাংশই ছিলেন পোশাকশ্রমিক। প্রায় দুই হাজার মানুষ আহত হন। ওই বছরের ২৫ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনায় সাভার থানায় দুটি মামলা হয়।

সূত্রঃ প্রথম আলো

 

Similar Articles

Leave a Reply