যুদ্ধাপরাধী মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের আমৃত্যু সাজা - Women Words

যুদ্ধাপরাধী মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের আমৃত্যু সাজা

যুদ্ধাপরাধী মামলায় জামালপুরের তিনজনকে মৃত্যুদণ্ড ও পাঁচজনকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল সোমবার  এই রায় ঘোষণা করেন।

ফাঁসির আদেশ প্রাপ্ত আসামিরা হলেন জামালপুরে আলবদর বাহিনীর উদ্যোক্তা আশরাফ হোসাইন, আবদুল বারী ও আবদুল মান্নান। আমৃত্যু কারাদণ্ডাদেশ দেওয়া আসামিরা হলেন ইসলামী ব্যাংকের সাবেক পরিচালক শরীফ আহম্মেদ ওরফে শরীফ হোসেন, এস এম ইউসুফ আলী,হারুন, আবুল হাশেম ও মো. শামসুল হক ওরফে বদর ভাই।

আসামিদের মধ্যে শামসুল ও ইউসুফকে রায় ঘোষণার সময় ট্রাইব্যুনালে উপস্থিত করা হয়। অন্য ছয় আসামি পলাতক রয়েছেন।

আসামীদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালে হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, গুম প্রভৃতি মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ আনা হয়। এর মধ্যে প্রমাণিত হয়েছে তিনটি অভিযোগ।

অভিযোগ গঠনের মধ্য দিয়ে গত বছরের ২৬ অক্টোবর ট্রাইব্যুনালে এই আটজনের বিচার শুরু হয়। গত ১৯ জুন এই মামলার কার্যক্রম শেষ হওয়ার পর রায় অপেক্ষমাণ রাখা হয়। ট্রাইব্যুনাল গতকাল রোববার  রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

রাষ্ট্রপক্ষের হয়ে শুনানি করেন কৌঁসুলি তুরিন আফরোজ ও তাপস কান্তি বল।

গ্রেপ্তার হওয়া দুই আসামির পক্ষে ছিলেন আইনজীবী এহসান এ সিদ্দিকী, সৈয়দ মিজানুর রহমান, ও গাজী এম এইচ তামিম। পলাতক আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবদুস সোবহান তরফদার।