অভিনেত্রী শানুর প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’ - Women Words

অভিনেত্রী শানুর প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’

জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী শানারেই দেবী শানু। ২০০৫ সালে লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হন। এবার তিনি সবার সামনে আবির্ভূত হচ্ছেন নতুন রূপে। এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হতে যাচ্ছে শানুর লেখা প্রথম কবিতার বই ‘নীল ফড়িং কাব্য’। প্রথম কাব্য গ্রন্থ, তাই আবেগের মাত্রাটাও বেশি। শানু জানালেন, তিনি ভীষণ উত্তেজিত।

সোশ্যাল মিডিয়ায় টুকটাক লিখতেন, এরপরেই সিরিয়াস লেখালেখিতে মনোযোগ দেন তিনি। লেখালেখি শুরুটা কবে থেকে? এই প্রশ্নের জবাবে শানু বলেন, আসলে লেখালেখিটার বিষয়টা আমি পেয়েছি উত্তরাধিকার সূত্রে। আমার বাবা এ.কে শেরাম একজন কবি ও মণিপুরি গবেষক। আমাদের বাড়িতে তাই  নিয়মিত স্বরচিত কবিতা পাঠের আসর বসতো। সেখানে আমিও মাঝে মাঝে কবিতা লিখে নিয়ে যেতাম। এভাবেই শুরুটা ছিল। তবে চর্চাটা আসলে ধরে রাখতে পারি নি। দীর্ঘদিন সেই বিষয়টাই মনের ভেতরে উঁকি দিচ্ছিল।

nil foring kabyo-womenwords

‘নীল ফড়িং কাব্য’ বইটিতে কবিতা থাকবে ৫৮টি। প্রকাশক অনন্যা প্রকাশনী। এবারের বইমেলায় অনন্যার স্টলে বইটি পাওয়া যাবে।  শানু বলেন, সিরিয়াস লেখালেখিটা শুরু করেছি গত বছর থেকে।  শব্দ নিয়ে খেলতে খেলতে ভালো লাগে। শব্দ নিয়ে খেলা থেকেই একেকটা কবিতা হয়ে ওঠে।

স্কুলে পড়াকালীন নিজেই ছোটদের একটি ম্যাগাজিন সম্পাদনা করতেন শানু। ছড়া, কবিতা সংগ্রহ করে নিজেই সম্পাদনা করতেন। তাই শানুর কবিতা লেখাকে শখের বশেও বলা যাবে না। সেই অর্থে বলা যেতেই পারে তাঁর কবিতার হাত মোটেও কাঁচা নয়।

তিনি ভালোবাসেন রোমান্টিক কবিতা। প্রিয় কবিদের তালিকায় তাই প্রথমেই চলে আসে মহাদেব সাহা ও নির্মলেন্দু গুণের নাম ।

লেখালেখির ধারাবাহিকতা কি থাকবে? শানু বলেন, ‘আসলে লেখালেখি করতে চাই, করছিও। যেহেতু করছি আমার কিছু মানুষদের মধ্যে তো প্রত্যাশা তৈরি হবে। সেই প্রত্যাশাই আমাকে ফের তাগিদ দেবে। আমি চাই অভিনয় আর নাচের পাশাপাশি লেখালেখিটা চালিয়ে যাব। ‘

শানু আরও জানালেন, ‘শানারেই’ মানে গাঁদা ফুল। এই নাম রেখেছেন তার বাবা এ. কে শেরাম।