জঙ্গি ঠেকাতে অস্ত্র হাতে আফগান নারীরা - Women Words

জঙ্গি ঠেকাতে অস্ত্র হাতে আফগান নারীরা

তালেবান ও আইএসের বিরুদ্ধে জেগে ওঠেছেন আফগানিস্তানের নারীরা।  এই দুই জঙ্গি সংগঠনের বিরুদ্ধে হাতে অস্ত্র তুলে নিলেন আরও বেশ কয়েকজন আফগান নারী। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ জজজানে এ ঘটনা ঘটে। সোমবার আইএএনএসের খবরে এ তথ্য জানানো হয়।

এই প্রদেশের দারজাব জেলায় গত বছরের নভেম্বরে প্রথমবারের মতো কয়েকজন নারী এই দুই জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন। আজ তাদের সাথে যুক্ত হলেন আরও নারীরা।

সোমবার দেশটির বার্তা সংস্থা খামা প্রেস জানায়, অস্ত্রধারী ওই নারীদের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। জঙ্গিদের ঠেকাতে নারীদের এই জেগে ওঠাকে দেশটির বেশির ভাগ মানুষ স্বাগত জানিয়েছে।

৫৩ বছরের জারমিনা, যিনি হলেন কমান্ডার পর্যায়ের নারী যোদ্ধা, তাঁর নেতৃত্বে নারীদের এ অভ্যুত্থান চলছে। তালেবান জঙ্গিদের কবল থেকে দারজাব জেলাসহ প্রদেশটির কৌশলগত এলাকাকে মুক্ত রাখতে তাঁদের এ চেষ্টা। দলটির সদস্যসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫।

দেশটির পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে এক পুলিশ কর্মকর্তাকে হত্যা করে তালেবান জঙ্গিরা। এ হত্যার প্রতিশোধ নিতে নিহত ওই পুলিশ কর্মকর্তার মা ২০১৪ সালে অন্তত ২৫ তালেবান জঙ্গিকে হত্যা করেন। রেজা গুল নামের এই আফগান নারীর সামনেই তাঁর ছেলেকে গুলি করে হত্যা করে তালেবান জঙ্গিরা।