পাকিস্তানি জঙ্গিদের হামলার আশঙ্কায় ভারতে ‘রেড অ্যালার্ট’ - Women Words

পাকিস্তানি জঙ্গিদের হামলার আশঙ্কায় ভারতে ‘রেড অ্যালার্ট’

পাকিস্তান থেকে প্রতিশোধ মূলক হামলার আশঙ্কায় ভারতে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।

পুরো অক্টোবরজুড়ে দেশের সব রাজ্যের আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক অবস্থায় থাকতে বলেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রাজধানী দিল্লি ও গুজরাট, মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান এবং কাশ্মীরে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

শিল্প অবকাঠামো, জনবহুল স্থান, কৌশলগত স্থান, বিমানবন্দর, ঐতিহাসিক স্থাপনা, সরকারি ভবনে  নজরদারি ও নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। ‘পাকিস্তান সমর্থিত’ জঙ্গি সংগঠনগুলোর সম্ভাব্য ‘স্লিপার সেলের’ বিরুদ্ধে এসব রাজ্যে বিশেষ অভিযান শুরু করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পাকিস্তান কাশ্মীর সীমান্তে ভারতীয় বাহিনীর অভিযানের ‘বদলা’ নেওয়ার পাশাপাশি চলতি মাসের মাঝামাঝি গোয়ায় অনুষ্ঠেয় ব্রিকস-বিমসটেক সম্মেলন ‘বানচালের জন্য আতঙ্ক তৈরির চেষ্টা’ করতে পারে বলে গোয়েন্দারা আশঙ্কা করছেন।

ভারতের ইন্টেলিজেন্স ব্যুরোর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, “ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত হয়ে গেছে। পাকিস্তান কূটনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে তারা এমন বড় কোনো ঘটনা ঘটাতে চাইতে পারে, যাতে ব্রিকস-বিমসটেক সম্মেলনের দেশগুলো শঙ্কিত হয়ে পড়ে।”

ভারতীয় একজনগোয়েন্দা কর্মকর্তা জানান, সম্প্রতি সাইবার স্পেসে জঙ্গিদের চ্যাটরুমগুলোতে তৎপরতা বেড়েছে। ভারতে অবস্থানরত সন্দেহভাজন একজন হামলার তারিখও জানতে চেয়েছে বলে জানতে পেরেছেন তারা। 

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শারিফ কী করতে চাইছেন, তা বোঝার চেষ্টা করছে ভারত।

ভারত-পাকিস্তান যুদ্ধে এক চাচা ও ভাইকে হারানো রাহিল ভারতবিরোধী বক্তব্যের জন্য বিভিন্ন সময়ে আলোচনায় এসেছেন। 

ভারতের সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল দীপক কাপুর বলেন, “পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ঢুকে ভারত অভিযান চালানোর কারণে রাহিল শরিফের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। আগামী চার মাসের মধ্যে তিনি অবসরে যাচ্ছেন। শেষ সময়ে তিনি বড় কিছু ঘটিয়ে যেতে চাইতে পারেন।” 

পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বাংলাদেশ বা আফগানিস্তানের স্বার্থে আঘাত হানার মাধ্যমে ভারতের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটানোর চেষ্টা করতে পারে বলেও সন্দেহ প্রকাশ করেছেন ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ এর সাবেক বিশেষ সচিব রানা ব্যানার্জি।

সূত্র: প্রথম আলো, বিডিনিউজ২৪