বাংলাদেশের কোচ হয়ে রোমাঞ্চিত ওয়ালশ - Women Words

বাংলাদেশের কোচ হয়ে রোমাঞ্চিত ওয়ালশ

বিসিবি থেকে আগেই আভাস দেওয়া হয়েছিল হিথ স্ট্রিকের উত্তরসূরি হবেন বিশ্ব ক্রিকেটে পেস বোলিংয়ের শীর্ষস্থানীয় কেউ একজন। তবে কে সেইজনা সেটা ঘোষণার আনুষ্ঠানিকতা বাকি ছিল। এলো অবশেষে সেই ঘোষণা- ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশ যোগ দিচ্ছেন বাংলাদেশের বোলিং কোচ হিসেবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতিতে নিশ্চিত করেছে ওয়ালশের নিয়োগের খবরটি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পাঠানো একটি বিবৃতি নিশ্চিত করেছে, ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব নিচ্ছেন ওয়ালশ। সেই বিবৃতিতেই নিজের প্রতিক্রিয়া জানিয়েছে কিংবদন্তি এই ফাস্ট বোলার।

মুস্তাফিজদের দায়িত্ব নিতে রীতিমতো মুখিয়ে আছেন বলেই জানিয়েছেন ওয়ালশ, “বিসিবিতে স্পেশালিস্ট বোলিং কোচ হিসেবে যোগ দিয়ে আমি রোমাঞ্চিত। ছেলেদের সঙ্গে কাজ শুরুর জন্য মুখিয়ে আছি আমি। দূর থেকে কয়ক বছর ধরে বাংলাদেশ ক্রিকেটকে অনুসরণ করে বুঝেছি, দারুণ প্রতিভাবান সব ক্রিকেটার আছে ওখানে।”

ক্যারিবিয়ানে নির্বাচক হিসেবে থাকলেও বাংলাদেশের প্রস্তাব উপেক্ষা করা কঠিন ছিল, বললেন ওয়ালশ।

বাংলাদেশের ক্রিকেটকে প্রতিভাময় উল্লেখ করে হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের সহযোগী হিসেবে তাঁর প্রতি আস্থা ও শ্রদ্ধার ব্যাপারটিও তুলে ধরেছেন ওয়ালশ, ‘অনেক দিন ধরে বাংলাদেশের ক্রিকেটকে দেখার অভিজ্ঞতা থেকে বলতে পারি, দেশটির ক্রিকেটে প্রতিভার কোনো অভাব নেই। প্রধান কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে এখনো পর্যন্ত দারুণ কাজ করে চলেছেন। আশা করছি, তাঁর প্রতি আস্থা রেখে বাংলাদেশের উন্নতিতে আমি ইতিবাচক ভূমিকা রাখতে পারব।’
বাংলাদেশে কাজ করাকে নিজের কোচিং ক্যারিয়ারের একটি সুযোগ হিসেবে দেখছেন ওয়ালশ, ‘এমন একটি প্রতিভাবান দলের সঙ্গে কাজ কারাটা আমার কোচিং ক্যারিয়ারের একটি নতুন দিগন্ত উন্মোচন করবে।’

একসময়ের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি ২০০১ সালে অবসর নেওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের উন্নতিতে ভূমিকা রাখছিলেন। ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গেও কাজ করেছেন ৫৩ বছর বয়সী এই কিংবদন্তি। ক্যারিবীয় ক্রিকেট লিগে কাজ করেছেন জ্যামাইকা তালওয়াসের বোলিং পরামর্শক হিসেবে। ৫১৯ টেস্ট উইকেটের মালিক ওয়ালশ সর্বশেষ দায়িত্ব পালন করেছেন ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক হিসেবে।

বিসিবির সঙ্গে তাঁর চুক্তির মেয়াদকাল শুরু হচ্ছে আজ থেকেই (১ সেপ্টেম্বর)। ২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পালন করবেন এই ক্যারিবীয় কিংবদন্তি। চুক্তির মেয়াদ বাড়ানোর সম্ভাবনা তো থাকছেই। বাংলাদেশের কোচিং স্টাফে দায়িত্ব পালন করা দ্বিতীয় ক্যারিবীয় ক্রিকেট ব্যক্তিত্ব হতে যাচ্ছেন কোর্টনি ওয়ালশ। তাঁকে অভিহিত করা হচ্ছে বাংলাদেশের সবচেয়ে হাইপ্রোফাইল কোচিং স্টাফ হিসেবে।