৩ মাসের জামিন পেলেন শফিক রেহমান - Women Words

৩ মাসের জামিন পেলেন শফিক রেহমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তাঁর তথ্য ও প্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্র মামলায় জামিন পেয়েছেন বিশিষ্ট সাংবাদিক শফিক রেহমান। পাসপোর্ট জমা দেওয়ার শর্তে তিন মাস বা মামলায় পুলিশ প্রতিবেদন দেওয়া পর্যন্ত এই জামিন মঞ্জুর করেন দেশের সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শফিক রেহমানের আপিল মঞ্জুর করে পর্যবেক্ষণসহ এ আদেশ দেন তারা।

আদালতের শুনানিতে শফিক রেহমানের পক্ষে ছিলেন এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ জে মোহাম্মদ আলীর জুনিয়র একজন আইনজীবী বলেন, শফিক রেহমানের বিরুদ্ধে আর কোনো মামলা নেই, তাই তার মুক্তিতে এখন বাধা নেই।

সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণের উদ্দেশ্যে তার সম্পর্কে তথ্য পেতে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেন প্রবাসী এক বিএনপি নেতার ছেলে। দোষ প্রমাণিত হওয়ায় দেশটির আদালতে গত বছর ওই বিএনপি নেতার ছেলের কারাদণ্ড হয়। সেই রায়কে কেন্দ্র করে গত বছরের আগস্টে পল্টন থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে পুলিশ। পরে তা মামলায় রূপান্তরিত হয়। সেই মামলায় যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানকে গত ১৬ এপ্রিল রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর বিএনপিঘনিষ্ঠ এই সম্পাদককে দুই দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ওই পুলিশের দাবি, তাঁর বাসায় তল্লাশি চালিয়ে জয় সংক্রান্ত কিছু তথ্য ও গোপনীয় নথিপত্র পাওয়া গেছে।

‘অনুসন্ধানী সাংবাদিক’ হিসেবে নিবন্ধ লেখার জন্যই তার স্বামী ওই তথ্য সংগ্রহ করেছিলেন বলে দাবি করেন শফিক রেহমানের স্ত্রী তালেয়া রেহমান ।

সূত্র: প্রথম আলো, বিডিনিউজ২৪