আলোচিত বন্যহাতি বঙ্গবাহাদুরের মৃত্যু, ময়নাতদন্ত হবে - Women Words

আলোচিত বন্যহাতি বঙ্গবাহাদুরের মৃত্যু, ময়নাতদন্ত হবে

গত ৫০টি দিন দেশব্যাপি আলোচনায় ছিলো সে। কোন প্রাণীকে নিয়ে এত দীর্ঘসময় ধরে গণমাধ্যমে সংবাদ প্রচারও খুব একটা দেখা যায় না। অবশেষে অনেক জল্পনা-কল্পনার জন্ম দেওয়া বন্য হাতি বঙ্গবাহাদুর মারা গেছে। আজ ভোরের দিকে তার মৃতু্য হয়।

মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে জামালপুরের সরিষাবাড়ি উপজেলার কয়রা গ্রামের বাদাবিলে হাতিটি মারা যায় বলে জানান হাতিটি উদ্ধারকারী দলের প্রধান ঢাকার বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।

প্রায় চার টন ওজনের শক্তিশালী হাতিটি শনিবার ভোরে শিকল ছিঁড়ে মুক্ত করে নিজেকে; কিন্তু রোববার সকালে ফের তার দেহে চেতনানাশক ওষুধ দেওয়া হয়। এরপর তার চার পায়ে শিকল ও দেহ রশি দিয়ে বেঁধে রাখা হয়। টানা ২৪ ঘণ্টা চার পায়ে শিকল ও শরীরের বিভিন্ন অংশ রশি দিয়ে বেঁধে রাখা হয় বঙ্গবাহাদুর নামের এই নিঃসঙ্গ বুনো হাতিকে। কাদাপানি আর দিনভর প্রখর রোদে পড়ে থেকে অসুস্থ হয়ে পড়ে সে। ভীষণ দুর্বল হওয়ায় উঠে দাঁড়ানোর শক্তিও ছিল না তার।

বঙ্গবাহাদুরের পেছনের দু’পা শিকল দিয়ে এমনভাবে বাঁধা হয়, মাঝে কোনো ফাঁক ছিল না। ২৪ ঘণ্টা একই স্থানে পড়ে থাকায় পেছনের পা দুটো কাদার মধ্যে আটকে যায়। একপর্যায়ে পা দুটো অনেকখানি কাদার মধ্যে ঢুকে যায়। কাদার গর্ত থেকে হাতিটি যতবার ওঠার চেষ্টা করেছে ততবারই ব্যর্থ হয়। নরম কাদার গর্তে আরও দেবে যায় তার পা। শিকলের ঘষায় বঙ্গবাহাদুরের পেছনের পা দুটি ফুলে যায়। অবশেষে ৫০ দিনের উদ্বেগ-উৎকণ্ঠা আর নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে চিরতের চলে গেল বঙ্গবাহাদুর।

মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্ত হবে : বঙ্গবাহাদুরের মৃত্যুর কারণ জানতে ময়নাতদন্ত করা হচ্ছে। ময়নাতদন্তের জন্য তিন সদস্যের একটি দল সরিষাবাড়ীর উদ্দেশে রওয়ানা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা বন্যপ্রাণী অপরাধ দমন বিভাগের পরিদর্শক অসীম মল্লিক। তিনি জানান, প্রাণী সম্পদ অধিদপ্তর, কক্সবাজার বন বিভাগ ও গাজীপুর সাফারী পার্কের তিনজন চিকিৎসক ময়নাতদন্ত দলে রয়েছেন।

প্রসঙ্গত, বন্য হাতিটি গত ২৮ জুন বন্যার পানিতে ভেসে আসা কুড়িগ্রামের রৌমারী, গাইবান্ধা, বগুড়ার সারিয়াকান্দি, সিরাজগঞ্জের কাজিপুরের মুনসুর নগর ইউনিয়নের ছিন্নার চর হয়ে গত ২৭ জুলাই জামালপুরের সরিষাবাড়ীর কামরাবাদ ইউনিয়নে আসে। গত ১৯দিন ধরে সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নে বিভিন্ন গ্রাম ঘুরছিল হাতিটি।