বন্ধুর মাঝে খুঁজুন প্রকৃত বন্ধু - Women Words

বন্ধুর মাঝে খুঁজুন প্রকৃত বন্ধু

স্বার্থহীন বন্ধুতা গড়ে উঠে সাধারণত সহপাঠিদের মাঝে থেকে। বেড়ে উঠার সময়টায় পাড়া-মহল্লায় গড়ে উঠা বাল্যবন্ধুদের মাঝে থেকে কেউ কেউ হয়ে উঠে সারাজীবনের অকৃত্রিম বন্ধু। স্কুল-কলেজে যাদের সাথে গভীর বন্ধুতা হয় তাদের মাঝে থেকেও আমরা পেয়ে যাই ভালো কিছু বন্ধু। সে তুলনায় বিশ্ববিদ্যালয়ে কিছুটা কম হয় বন্ধুতার বন্ধন। তবে কর্মক্ষেত্রে পা রাখার পর জীবনটা হয়ে যায় কেমন যেন স্বার্থসংশ্লিষ্ট। তাই তখন থেকে জীবনের বাকিটা সময় অনেকের সাথে বন্ধুতা হলেও এবেলায় নি:স্বার্থ বন্ধু পাওয়া দুস্কর। সবচেয়ে বড় বিষয় প্রকৃত বন্ধু চিনে নেওয়াটা একটা দুরহ কাজ। তারপরও বন্ধুদের ভিড়ে আসল বন্ধু খুঁজে নিতে হয় সতর্কভাবে। কারণ কথায় আছে, এই বন্ধুটিই সব সময় আপনার আশপাশে থাকবে।
বন্ধু বাছাইয়ের ক্ষেত্রে অনমোগাল ওয়েবসাইট কিছু টিপস্ দিয়েছে। দেখুন, কাজে লেগে যেতেও পারে।

স্বার্থপর কিনা খেয়াল করুন
বন্ধুতা দীর্ঘদিনে গড়ালে আপনি ততদিনে অবশ্য এমনিতেই বুঝে যাবেন মানুষটি স্বার্থপর কী না। যদি দেখেন মানুষটি স্বার্থপর তাহলে তার সঙ্গে সম্পর্ক না রাখাই সমুচিন হবে। কারণ সে যে কোন সময় আপনার ক্ষতির কারণ হতে পারে।

সবসময় যে পাশে দাঁড়ায়
পারিবারিক ঝামেলা কিংবা বন্ধুদের সাথে ঝগড়া, সবসময় যে আপনার পাশে দাড়ায়। তাকে কখনই হারাতে যাবেন না। কারণ, এমন বন্ধু সহজে পাওয়া যায় না।

আপনার কষ্টে কষ্ট পায়
অসুস্থ হলে বা সমস্যায় পড়লে যে পরিবারের সদস্যদের মতো দুশ্চিন্তা করে, সে-ই আপনার ভালো বন্ধু। রক্তের সম্পর্ক ছাড়াই যে বন্ধুটি আপনার কষ্টে কষ্ট পায়, সে নির্দ্বিধায় ভালো মানুষ।

বিপদে পড়লে যার কথা প্রথমেই মনে পড়ে
বিপদে পড়লে মনের অজান্তে যাকে প্রথম ফোনটা দেন তিনিই আসলে আপনার ভালো বন্ধু। কারণ অবচেতন ভাবে আপনি জানেন, বিপদে সেই আপনার পাশে এসে দাঁড়াবে।

আপনার পরিবারকেও আপনভাবে
যে বন্ধুটি খুব সহজেই আপনার পরিবারের সঙ্গে মিশে যেতে পেরেছে সেই আপনার ভালো বন্ধু। কারণ সে আপনাকে আপন মনে করে এবং আপনার পরিবারকেও নিজের পরিবার মনে করে।

অনায়াসে বলা যায় গোপন কথাটি
যে মানুষটিকে অনায়াসে মনের গোপন কথা বলে ফেলা যায়। যে আপনার একান্ত কথাগুলো অন্যদের কাছে বলে বেড়ায় না সেই প্রকৃত বন্ধু

যার সঙ্গ ভালো লাগে
যার সঙ্গে ঘুরতে, কথা বলতে আনন্দ পান, অবসর সময়গুলোতে তার সঙ্গ ভালো লাগে জেনে রাখুন সে আপনার ভালো বন্ধু। তার সাথে চোখ বন্ধ করে সব বলে ফেলেন। আপনি জানেন, সে আপনার ভুলগুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখবে না। তাই নির্দ্বিধায় আপনি যা ইচ্ছা তা-ই করতে পারেন।

আপনার সাফল্যে হিংসা করে না
আপনার সাফল্যে যে হিংসা করে না বরং গর্ব করে তাঁর মতো ভালো বন্ধু আর পাবেন না। কারণ, বন্ধুরাই বেশি হিংসা করে। এখানে ব্যতিক্রম যে, সে-ই প্রকৃত ভালো মানুষ, প্রকৃত বন্ধু।