উত্তাল কাশ্মীরে নিহত ১৭ - Women Words

উত্তাল কাশ্মীরে নিহত ১৭

ভারত শাসিত কাশ্মীরে ব্যাপক বিক্ষোভ চলছে। এক সন্দেহভাজন উগ্রপন্থী পুলিশের গুলিতে নিহত হওয়ার পর থেকে এই বিক্ষোভের সূচনা হয়। পুলিশের গুলিতে এখনও পর্যন্ত  ১৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ২৫০জন।

আহতদের মধ্যে প্রায় শ’খানেক নিরাপত্তাকর্মীও রয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

হিজবুল মুজাহিদিনের এক কমান্ডার বুরহান ওয়ানি শুক্রবার বন্দুকযুদ্ধে নিহত হন। শ্রীনগর থেকে ৪৫ কিলোমিটার দূরে অনন্তনাগ এলাকায় ওই বন্দুকযুদ্ধে ওয়ানি ছাড়া তাঁর আরও দুই সঙ্গী নিহত হন।

গতকাল শনিবার তার জানাজায় হাজার হাজার মানুষ যোগ দিয়েছিলেন, যা রেকর্ড পরিমাণ। তারপরেই কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে শুরু হয়ে যায় অশান্তি। উত্তাল হয়ে উঠে রাজ্যটি। নারী-পুরুষ নির্বিশেষে সকলে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন পুলিশ আর সেনাবাহিনীর বিরুদ্ধে। অনেক এলাকাতে চলছে কারফিউ।

সম্প্রতি ২১ বছর বয়সী এই বুরহান ওয়ানি কাশ্মীরের উগ্রপন্থার মুখ হয়ে উঠেছিলেন। তিনিই প্রথম হিজবুল কমান্ডার, যিনি কালশনিকভ হাতে নিয়ে ছবি তুলেন এবং সেটা সামাজিক সাইটে পোস্ট করেন। নিয়মিত সামাজিক মাধ্যমে সক্রিয় থাকা এই উগ্রপন্থী তরুণ প্রজন্মের একটা অংশের কাছে অত্যন্ত প্রিয় হয়ে। ওইসব সামাজিক মাধ্যমগুলোতে তাঁর প্রচুর ফলোয়ার ছিল।

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটে জানিয়েছেন, “বুরহান সামাজিক মাধ্যম দিয়ে যতজনকে না প্রভাবিত করতে পেরেছে, তার থেকে অনেক বেশী মানুষকে সে আকৃষ্ট করতে পারবে কবর থেকে”।

সূত্রঃ বিবিসি, আনন্দবাজার