ডালাসে বন্দুকধারীকে হত্যায় ‘রোবট বোমা’ ব্যবহার করে পুলিশ - Women Words

ডালাসে বন্দুকধারীকে হত্যায় ‘রোবট বোমা’ ব্যবহার করে পুলিশ

যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাসে বন্দুকধারীকে হত্যায় ‘রোবট বোমা’ ব্যবহার করেছিল পুলিশ। বৃহস্পতিবার রাতে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভের এক পর্যায়ে উঁচু ভবন থেকে গুলি চালিয়ে পাঁচ শ্বেতাঙ্গ পুলিশকে হত্যা করেন উক্ত বন্দুকধারী। পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদের সময় তিনি ওই ঘটনা ঘটান। এরপর শুক্রবার সকালে তিনিও নিহত হন।

নিহত কৃষ্ণাঙ্গ মিকাহ জেভিয়ার জনসন এক সময় যুক্তরাষ্ট্র সেনাবাহিনীতে ছিলেন।  যুক্তরাষ্ট্র বাহিনীর হয়ে আফগানিস্তানে লড়েছিলেন তিনি। রয়টার্স জানিয়েছে, হামলার পর একটি গ্যারেজে আশ্রয় নেওয়া জনসনকে নিষ্ক্রিয় করতে ‘রোবট বোমা’ ব্যবহার করা হয়। সামরিক বাহিনী আগে ব্যবহার  করলেও পুলিশের এই কৌশল ব্যবহার এটাই প্রথম বলে জানিয়েছেন যুদ্ধক্ষেত্রে রোবট ব্যবহারে কলাকৌশল নিয়ে আলোচিত বই ‘উইয়ার্ড ফর ওয়ার’ এর লেখক পিটার সিঙ্গার।

পিটার সিঙ্গার বলেন, ইরাকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এই কৌশল ব্যবহারের কথা তিনি জানেন।

সামরিক ক্ষেত্রে প্রয়োগের এই কৌশল যুদ্ধক্ষেত্র নয়- এমন স্থানে প্রয়োগের বিষয়ে ডালাসের পুলিশ প্রধান ডেভিড ব্রাউন জানান, তাদের কাছে এর বিকল্প ছিল না।

দূর নিয়ন্ত্রকের মাধ্যমে ‘রোবট বোমার’ বিস্ফোরণ ঘটানো হয়, যাতে জনসন মারা যান।

আত্মপক্ষ সমর্থনে যুক্তি দেখিয়ে পুলিশ প্রধান ব্রাউন বলেন, “ঠিক ওই সময়ে আমরা কোনো উপায়ই পাচ্ছিলাম না, অন্য কোনো পন্থা অবলম্বন করতে গেলে বাহিনীর অনেক সদস্যকে প্রাণহানির ঝুঁকিতে ঠেলে দেওয়া হত।”

বন্দুকধারী জনসনকে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছিল, কিন্তু তিনি তা গ্রহণ না করে নিজের অবস্থানে থাকার সিদ্ধান্তই নিয়েছিলেন বলে জানান ডালাসের মেয়র মাইক রলিংস।

‘রোবট বোমা’ পাঠানোর আগে জনসনকে নিরস্ত্র করতে পুলিশ কী পদক্ষেপ নিয়েছিল এটা এখনও স্পষ্ট নয়। প্রতিরক্ষা বাহিনীর এই কৌশল পুলিশ কবে রপ্ত করল এই বিষয়টিও স্পষ্ট নয়।

এসব বিষয়ে ডালাস পুলিশ আনুষ্ঠানিকভাবে কিছু বলতে রাজি হয়নি বলে  জানিয়েছে রয়টার্স।

দূর নিয়ন্ত্রিত ‘রোবট বোমা’ সরবরাহকারী নর্থরপ গ্রুম্যান কর্পোরেশনের এক প্রতিবেদন থেকে জানা যায়, ডালাস পুলিশের কাছে তিনটি রোবট বোমা রয়েছে।

তবে কোম্পানিটি এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। মন্তব্যের জন্য তারা ডালাস পুলিশকে দেখিয়ে দেন বলে রয়টার্স জানায়।

বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের বোমা বেসামরিক বাহিনী ব্যবহার করে। কিন্তু এমন ক্ষেত্রেই তা ব্যবহার করা হয়, যেখানে কোনো মানুষের প্রাণহানির ঝুঁকি থাকে না।

মিসৌরির ফার্গুসনে ২০১৪ সালে মাইকেল ব্রাউন নামে এক ব্যক্তি পুলিশের অভিযানে মারা গেলে তা নিয়ে বিক্ষোভ করেন যুক্তরাষ্ট্রের জনগণ। ওই অভিযানে পুলিশ ব্যাপক সমর সরঞ্জাম ব্যবহার করে। যা শুধুমাত্র সামরিক বাহিনীই ব্যবহার করে থাকে। সামরিক বাহিনীর কৌশল বেসামরিক বাহিনীর ব্যবহার নিয়ে সমালোচনা করেন দেশটির লোকজন।

যে কর্মসূচির অধীনে সামরিক বাহিনীর কৌশল ব্যবহার করেছিল পুলিশ, মিসৌরির ঘটনার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ওই কর্মসূচির ইতি টেনেছিলেন।

এদিকে, নিহতবন্দুকধারী মিকাহ জনসনের বাড়িতে বোমা তৈরির সরঞ্জাম, রাইফেল, গোলাবারুদ যুদ্ধবিষয়ক সাময়িকী পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি।

সূত্রঃ বিডিনিউজ, ছবিঃ রয়টার্স