সম্মেলনে বিশ্বনেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক - Women Words

সম্মেলনে বিশ্বনেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

শিল্পোন্নত দেশসমুহের সম্মেলন জি-সেভেন এর আউটরিচ বৈঠকে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  জাপানে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একপাশে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা অন্যপাশে ইটালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি।

সম্মেলনের পাশাপাশি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মেইথ্রিপলা শ্রিসেনার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
PM In Japan 2 Women words
বিশ্বনেতাদের সঙ্গে এক কাতারে বসে ওই বৈঠকের দুই পর্বে অংশ নিয়ে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে এগিয়ে থাকায় এ সম্মেলনে ডাক পায় বাংলাদেশ। জাপানের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে শিল্পোন্নত দেশসমুহের সম্মেলন জি সেভেন এ অংশ নিতে জাপানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আউটরিচ বৈঠকে অংশ নিতে শুক্রবার সকালে কাশিকো দ্বীপের শিমা কানকো হোটেলের ব্যাংকোয়েট হলে পৌঁছলে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান।

জি সেভেনের সদস্য দেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ভিয়েতনাম শ্রীলঙ্কা এবং বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক ও আইএমএফ এর কর্মকর্তারা এই বৈঠকে অংশ নিচ্ছেন।

আউটরিচ বৈঠকের দুটি পর্বের আলোচনায় অংশ নিয়ে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, এশিয়া এবং বিশ্ববাসীর উন্নয়নে জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন, উন্নত অবকাঠোমো বির্নিমানে সহযোগিতা নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বনেতাদের সঙ্গে ফটোসেশন এবং মধ্যাহ্নভোজে অংশ নেন।