নেইমার নৈপুণ্যে ফাইনালে ব্রাজিল - Women Words

নেইমার নৈপুণ্যে ফাইনালে ব্রাজিল

মারাকানা স্টেডিয়াম জুড়ে আজ ব্রাজিল ব্রাজিল গর্জন আর হাসি-গান। কারণ যে অধরা সোনা জয়ের মিশনে নেমেছে ব্রাজিল ফুটবল দল, তা থেকে তারা এখন মাত্র এক ধাপ দূরে। সেমিফাইনালে হন্ডুরাসকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে স্বপ্নের ফাইনালে পৌঁছে গেছেন নেইমাররা।

আগের দিন সেমিফাইনালে এই মারাকানায় ই সুইডেনের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে ব্রাজিলের মেয়ে ফুটবলাররা।  কেঁদেছে কানায় কানায় পূর্ণ মারাকানা। আজ চিত্রটা একদম বিপরীত।

রিও অলিম্পিকে প্রথম দুই ম্যাচে কোনো গোল পায়নি ব্রাজিল। তারাই ডেনমার্ককে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে।  সেখানে কলম্বিয়ার বিপক্ষে ২-০ তে জয়ী হয়। আর সেমিফাইনালে ওই দুই ম্যাচের সমান-৬ গোল।

এর আগে তিনবার ফাইনালে উঠলেও অলিম্পিক ফুটবলে কখনো সোনা জেতেনি ব্রাজিল। সর্বশেষ গত অলিম্পিকে ফেবারিট হয়েও ব্রাজিল হেরে গিয়েছিল মেক্সিকোর কাছে। সেই ম্যাচ হেরে হতাশায় নেইমার শুয়ে পড়েছিলেন ওয়েম্বলির ঘাসে। এবার সেই দুঃখ ঘোচানোর সুযোগ পেয়েছেন তিনি। আগামী শনিবার এই মারাকানাতেই জার্মানি বা নাইজেরিয়ার বিপক্ষে ফাইনাল খেলবে ব্রাজিল।

আজকের খেলায় দুটি করে গোল করেছেন নেইমার ও ‘নতুন নেইমার’ খ্যাত গ্যাব্রিয়েল জেসুস। এছাড়াও আরও দুটি গোল তৈরিতে ভূমিকা ছিল নেইমারের। একটি করে গোল করেছেন মারকুইনহোস ও লুয়ান ভিয়েরা। খেলার মাত্র ১৫ সেকেন্ডে গোল করে অলিম্পিক রেকর্ড গড়েছেন নেইমার। অলিম্পিকের ইতিহাসের দ্রুততম গোল এটি। এর আগে কানাডার জেনিন বেকি ছিলেন এই রেকর্ডের মালিক। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ সেকেন্ডে গোল করেন তিনি।