তুরস্কে বোমা হামলায় নিহতদের বেশিরভাগই শিশু - Women Words

তুরস্কে বোমা হামলায় নিহতদের বেশিরভাগই শিশু

তুরস্কের গাজিয়ানটেপ শহরে কুর্দিদের একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে বেশিরভাগই শিশু। দেশটির সংবাদমাধ্যমগুলো এই খবর প্রকাশ করেছে।

একজন কর্মকর্তা জানান, নিহতদের মধ্যে ১৪ বছরের কমবয়সী শিশু রয়েছে ২২ জন এবং ২৯ জনের বয়স ১৮ বছরের নীচে।

এর আগে প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, ১২-১৪ বছর বয়সী এক শিশু এই আত্মঘাতী হামলাটি চালিয়েছে। এই হামলার জন্য ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীকেও দায়ী করেছেন তিনি।

সিরিয় সীমান্ত থেকে গাজিয়ানটেপের দূরত্ব ৬৪ কিলোমিটার। দূরত্ব কম হওয়ায় শহরটির কয়েকটি জায়গায় আইএস-এর তৎপরতা রয়েছে।

সংবাদমাধ্যম ‘দ্য হারিয়েত’ এর প্রতিবেদনে বলা হয়, তুরস্কের কর্মকর্তারা হামলাকারীর পরিচয় বের করার চেষ্টা করছেন এবং তার ডিএনএ টেস্টের ফলাফল আসার অপেক্ষা করছেন। তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন, হামলায় যে ধরনের বোমা ব্যবহার হয়েছে, সে ধরনের বোমা আগের কয়টি হামলাতেও ব্যবহৃত হয়েছে । সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর সঙ্গে কুর্দিশ যোদ্ধারাও লড়াই করছে।

প্রসঙ্গত, শনিবার স্থানীয় সময় রাত ১১ টার দিকে তুরস্কের দক্ষিণাঞ্চলের গাজিয়ানটেপ শহরে বোমা হামলায় ৫১ জন মারা যান এবং শতাধিক আহত হন।

হামলার পর দেশটির উপ-প্রধানমন্ত্রী মাহমেত সিমসেক হামলাটিকে ‘বর্বর’ হিসেবে উল্লেখ করেছেন। তবে তিনি বলেন: “ঈশ্বর চাইলে আমরা এটি কাটিয়ে উঠবো”।

শহরের যে জায়গায় হামলাটি হয়েছে সেখানে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীর বসবাস রয়েছে।

গতবছর থেকে তুরস্কে আইএস গোষ্ঠি ও কুর্দি জঙ্গিগোষ্ঠিরা একাধিক বোমা হামলা চালিয়েছে। সর্বশেষ গত জুনে ইস্তাম্বুল বিমান বন্দরে এক হামলায় ৪০ জন নিহত হয়।

সূত্র : বিবিসি