ট্রাম্প-থেরেসা বৈঠক: নতুন উচ্চতায় যুক্তরাষ্ট্র-ব্রিটেন সম্পর্ক - Women Words

ট্রাম্প-থেরেসা বৈঠক: নতুন উচ্চতায় যুক্তরাষ্ট্র-ব্রিটেন সম্পর্ক

ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কুটনৈতিক সম্পর্ক নতুন উচ্চতা পেয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে । তাঁরা বলেন, বিশ্বায়নের এই যুগে একা চলার কোনো সুযোগ নেই। এক দেশের উন্নয়ন ও কূটনীতির সঙ্গে অন্য দেশ জড়িত। তবে দ্বিপক্ষীয় কূটনীতিতে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন একে অন্যের পরিপূরক।

গতকাল শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্র সফরকালে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর এক যুগ্ম সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন দুই নেতা। সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তাঁরা। তারা রাশিয়া, ন্যাটো, মেক্সিকো ইত্যাদি ইস্যুর পাশাপাশি দ্বিপাক্ষীক বিষয় নিয়েও কথা বলেন। সংবাদ সম্মেলনে মে জানান, তিনি ট্রাম্পকে ব্রিটেন সফরে আমন্ত্রণ জানিয়েছেন। তাঁর আমন্ত্রণ সানন্দে গ্রহণ করে এবছরই লন্ডন সফরে সম্মতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তথ্য আদায়ে নির্যাতন কাজ দেয় বলে ট্রাম্প যে মন্তব্য করেছেন সে বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প আবারো নিজের কথা সমর্থন দেন। তিনি বলেন, ‘নতুন প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল ম্যাটিস বলেছেন, নির্যাতনে তেমন তথ্য আদায় করা যায় না। কিন্তু আমি তাঁর কথার সঙ্গে একমত নই। তারপরও যেহেতু তিনি প্রতিরক্ষা মন্ত্রী, তাই তার উপর আমাকে আস্থা রাখতেই হবে। ‘ মেক্সিকোর সঙ্গে উত্তপ্ত সম্কর্ক নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে জবাব দেন ট্রাম্প। তিনি বলেন, ‘সীমান্ত দেয়াল নিয়ে মেক্সিকান প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র সফর বাতিল করার ঘোষণা দিয়েছেন। কিন্তু আমি দেশটির সঙ্গ সম্কর্ক উন্নয়নে বিশ্বাস করি। তবে ওই দেশটির সঙ্গে সম্কর্ক উন্নয়ন আমি নিজের দেশের যুবকদের চাকরি হারানোর বিনিময়ে করতে পারি না। থেরেসাকে এ প্রসঙ্গ তুললে তিনি বলেন, এটা একান্তই যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দ্বিপক্ষীক বিষয়। ‘

পুতিন প্রসঙ্গে ট্রাম্প জানান, তিনি পুতিনকে ব্যক্তিগতভাবে চেনেন না। তবে তাঁর সঙ্গে ভালো সম্পর্ক রক্ষায় তিনি আশাবাদী। রাশিয়ার সঙ্গে মিলে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের নির্মূল অভিযান চালানোর ব্যাপারে আশাবাদী বলে জানান ট্রাম্প। শনিবার যখন পুতিনের সঙ্গে তিনি কথা বলবেন তখন কী রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেবেন- এমন ট্রাম্প বলেন, “এ ব্যাপারে এখন তিনি কথা বলবেন না। ” তবে চীন এবং রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক চান। এ সময় থেরেসা মে বলেন, “ব্রিটেন চায় এখনই যেন রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হয়। ” ন্যাটো প্রসঙ্গে ট্রাম্প জানান, তিনি এই সংস্থার বিপক্ষে নন, তিনি শতভাগ ন্যাটোর পক্ষে।

এর আগে থেরেসা মে ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসে একান্তে বৈঠক করেন। ট্রাম্প ছাড়াও উচ্চপদস্থ আরো বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে বৈঠকে মিলিত হন তিনি। ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম দেশটিতে সফরে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তাঁর এ সফর ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছে।

সূত্র: কালের কন্ঠ