গুলশান জঙ্গিদের রক্ত-চুলের নমুনা এফবিআইকে হস্তান্তর - Women Words

গুলশান জঙ্গিদের রক্ত-চুলের নমুনা এফবিআইকে হস্তান্তর

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার ঘটনায় নিহত পাঁচ জঙ্গি ও এক সন্দেহভাজনের মৃতদেহ থেকে সংগ্রহ করা নমুনা যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থার (এফবিআই) কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার ভোরে কাউন্টার টেরোরিজম ইউনিটের তদন্ত কর্মকর্তা এফবিআই প্রতিনিধির কাছে ছয় জনের চুলের নমুনা ও রক্ত হস্তান্তর করেন বলে জানান ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মো. মাসুদুর রহমান।

ওই ছয়জনের প্রত্যেকের দেহ থেকে গত বুধবার দ্বিতীয় দফায় বিশ মিলিলিটার করে রক্ত ও ত্রিশটি করে চুল সংগ্রহ করা হয়েছিল। ময়নাতদন্ত করার সময় নিহতদের দেহ থেকে পাঁচ মিলিলিটার রক্ত, উরুর মাংস ও দাঁত রাখা হয়েছিল। কিন্তু কাউন্টার টেরোরিজম ইউনিট আরও কিছু নমুনা চাওয়ায় নতুন করে নমুনা সংগ্রহ করা হয়।

গত ১ জুলাই হলি আর্টিজানে ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। যাদের মধ্যে ১৭জন ছিলেন বিদেশি। ঘটনাস্থলে গিয়ে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

প্রায় ১২ ঘণ্টা পর সশস্ত্র বাহিনী অভিযান চালিয়ে ওই ক্যাফের নিয়ন্ত্রণ নেয়। এ সময় পাঁচ জঙ্গি ও এক সন্দেহভাজন নিহত হয়। পুলিশ নিহত ছয়জনের মধ্যে পাঁচজনকে জেএমবি সদস্য হিসেবে চিহ্নিত করে।

ওই ছয়জনের মধ্যে একজন ছিলেন ওই বেকারির পাচক, যার নাম সাইফুল চৌকিদার। তিনিও হামলাকারীদেরকে সহায়তা করেন বলে পুলিশের ধারণা।

গুলশান হামলার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় আসামির তালিকায় ওই ছয়জনের নাম উল্লেখ করা হয়েছে।

তাদের লাশ এখনো ঢাকা সিএমএইচের মরচুয়ারিতে রাখা হয়েছে।

হামলার পর মধ্যপ্রাচ্যের জঙ্গিদল আইএস দায় স্বীকার করেছে বলে খবর প্রকাশ পায়। কিন্তু বাংলাদেশ সরকারের মতে হামলাকারীরা দেশীয় জঙ্গি।

ময়নাতদন্তকারী চিকিৎসক সোহেল মাহমুদ জানান, আইএস জঙ্গিদের মত গুলশানের হামলাকারীরা ক্যাপ্টাগন নামের মাদকে আসক্ত ছিলেন কি না, সে পরীক্ষা করা হবে।

সূত্রঃ বিডিনিউজ