কাবুলে অপহৃত কলকাতার জুডিথ দেড় মাস পর উদ্ধার - Women Words

কাবুলে অপহৃত কলকাতার জুডিথ দেড় মাস পর উদ্ধার

অপহৃত হওয়ার দেড় মাস পর উদ্ধার হলেন কাবুলে অপহৃত কলকাতার মেয়ে জুডিথ ডি’সুজা। গত ৯ জুন তাকে অপহরণ করা হয়। আজ সন্ধ্যায় তাঁর দেশে ফেরার কথা। সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করে বিষয়টি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

নিজের টুইটারে অ্যাকাউন্টে সুষমা লেখেন, ‌‘আনন্দের সঙ্গে জানাচ্ছি জুডিথ ডি’সুজাকে উদ্ধার করা হয়েছে।’ কাবুলে ভারতীয় দূতাবাসে তিনি সুরক্ষিত রয়েছেন এবং খুব তাড়াতাড়িই দেশে ফিরে আসবেন বলেও তিনি জানান টুইট বার্তায়।

দীর্ঘদিন ধরে আফগানিস্তানের কাবুলে আগা খান প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে কাজ করছেন জুডিথ। এপ্রিলে তাঁর দেশে ফেরার কথা ছিল। কিন্তু দেশে ফেরার এক সপ্তাহ আগে তিনি অপহরণ হন। পুলিশ সূত্রে খবর, এক বন্ধুর বাড়ি নৈশভোজ শেষে ফেরার পথে জুডিথ অপহৃত হন। তাঁর সঙ্গে গাড়িতে ছিলেন চালক ও নিরাপত্তা কর্মী। সেই সময়ই হঠাৎ দুবৃত্তদের কবলে পড়েন তাঁরা। মাথায় বন্দুক ঠেকিয়ে জুডিথকে অন্য গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। গাড়ির চালক ও নিরাপত্তা কর্মী আফগানি হওয়ায় তাঁদের ছেড়ে দেয় অপহরণকারীরা।

তবে অপহরণের ধরন দেখে পুলিশের সন্দেহ হলে তারা চালক ও নিরাপত্তাকর্মীকে নিজেদের হেফাজতে রাখে। দু’জনের কাছ থেকে উল্লেখযোগ্য কোন তথ্য না পেয়ে পুলিশ বুঝতে পারে মু্ক্তিপণের জন্যই জুডিথকে অপহরণ করা হয়েছে। এর সঙ্গে তালিবান যোগ নেই। সোমালি এলাকার একদল দুষ্কৃতীর হাত রয়েছে এর পিছনে, যেই দলের যুক্ত রয়েছেন গাড়ির চালক ও নিরাপত্তা কর্মী।

চলতি সপ্তাহেই এক সংবাদ মাধ্যমে সাক্ষাৎকারে ভারতের আফগান রাষ্ট্রদূত শাদিয়া আবদালি জানান, শুধু সরকার নয়, আফগানিস্তানের মানুষও ভারতের পাশে সব সময় রয়েছে।

কলকাতায় জুডিথের বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছেন তাঁর পরিবার।

এ সংক্রান্ত অন্য সংবাদ পড়ুন
কাবুল থেকে অপহৃত কলকাতার মেয়ে জুডিথ