Your ads will be inserted here by

Easy Plugin for AdSense.

Please go to the plugin admin page to
Paste your ad code OR
Suppress this ad slot.

রিও অলিম্পিক যখন শুরু হয় তখন কঠিন সময় পার করছিল রাশিয়ার স্পোর্টস ফেডারেশন। সেই কঠিন সময়ে মার্গারিটা মামুনরা রাশিয়াকে এনে দিয়েছেন রিও অলিম্পিকের সাফল্য। যেখানে ট্র্যাক অ্যান্ড ফিল্ডসহ কয়েকটি ইভেন্টে রুশরা ছিল নিষিদ্ধ। তবু যে সাফল্য মার্গারিটারা এনে দিয়েছেন তাতেই অভিভূত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অলিম্পিকে পদক জেতা প্রত্যেক রুশ অ্যাথলেটকে একটি করে বিএমডাব্লিউ গাড়ি ও নগদ টাকা উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন।

রাষ্ট্রের সহযোগিতায় ড্রাগ নিয়ে খেলায় অংশ নেওয়ার অভিযোগ ছিল রাশিয়ার বিরুদ্ধে। তাই তাদের বড় একটি দল এবার রিওর অলিম্পিকে নিষিদ্ধ ছিল। তবু ৫৬টি পদক নিয়ে রাশিয়া পদক তালিকার চতুর্থ স্থানে থেকে গেমস শেষ করেছে। জিতেছে ১৯টি সোনা, ১৮টি রুপা ও ১৯টি ব্রোঞ্জ। রিদমিক জিমন্যাস্টিক্সের ব্যক্তিগত অল-অ্যারাউন্ডে সোনা জিতিয়েছেন বাংলাদেশি বাবার মেয়ে মার্গারিটা।

এই ইভেন্টে মার্গারিটাকে এখন বিশ্বের সেরা ধরা হয়। ২০ বছরের এই জিমন্যাস্টের মা আনা রুশ, সাবেক রিদমিক জিমন্যাস্ট তিনিও। তার বাবা আব্দুল্লাহ আল মামুন মেরিন ইঞ্জিনিয়ার। তারা থাকেন মস্কোতে। কিশোরী বয়সে মার্গারিটা বাংলাদেশের হয়ে বিশ্ব অঙ্গনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন। কিন্তু পরিস্থিতি অনুকূলে ছিল না বলে মায়ের দেশ রাশিয়াকেই পরে বেছে নিয়েছেন। মস্কোর ক্রেমলিনে প্রেসিডেন্ট পুতিন বৃহস্পতিবার সংবর্ধনা দিয়েছেন অলিম্পিক পদক জয়ীদের।

মার্গারিটা সোনা জিতেছেন বলে পাবেন BMW X6 গাড়ি। এর মূল্য ৭০ হাজার মার্কিন ডলার। সেই সাথে প্রত্যেকে পাবেন ৪ মিলিয়ন রুবল করে। তার মানে আরো প্রায় ৬২ হাজার ডলার। প্রত্যেক সোনাজয়ী তাই পাবেন। রুপা জয়ীদের দেওয়া হবে BMW X5 গাড়ি। সাথে আড়াই লাখ রুবল। আর ব্রোঞ্জ জয়ীরা পাবেন BMW X3 গাড়ি। সাথে ১.৭ মিলিয়ন রুবল। শুধু তাই না, এই পদক জয়ীরা রাশিয়ার অলিম্পিয়ানরা আঞ্চলিক সংস্থার কাছ থেকে আরো উপহার পাবেন। যার মধ্যে বাসস্থানের জন্য ১০ হাজার ডলার সাবসিডি আছে। গত অলিম্পিকের পর বিজয়ীদের মার্সিডিজ ও অডি গাড়ি দিয়েছিল রাশিয়া। সূত্র : কালের কণ্ঠ

Similar Articles

Leave a Reply