আমি যৌন হেনস্থার শিকার : তৃণমূল-কংগ্রেস সাংসদ - Women Words

আমি যৌন হেনস্থার শিকার : তৃণমূল-কংগ্রেস সাংসদ

ধর্ষণ সংক্রান্ত এক আইন সংশোধনী বিল নিয়ে আলোচনার সময় ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সভায় নিজের যৌন হেনস্থা নিয়ে মুখ খুললেন ডেরেক ও’ ব্রায়েন। তিনি বলেন, ১৩ বছর বয়সে ভিড়ে ঠাসা বাসে তার সঙ্গে ঘটনাটি ঘটে। এ ধরনের ঘটনার ব্যাপারে সোচ্চার হওয়ার আহ্বান জানান তৃণমূল কংগ্রেসের এই সাংসদ।

তিনি বলেন, ১৩ বছর বয়সে টেনিস প্র্যাকটিস শেষে শর্ট প্যান্ট আর টি শার্ট পরে আমি ভিড়ে ঠাসা বাসে উঠি। আমাকে যৌন হেনস্থা করা হয়েছিল, একজন অপরিচিত ব্যক্তি আমার শর্টসের ওপর বীর্যপাত করেছিল। আমি এ নিয়ে কাউকে কিছু বলিনি। পরে অনেক বড় হয়ে বাবা-মাকে এ ঘটনার কথা বলি।

তিনি সাধারণ জনগণ থেকে শুরু করে সাংসদ, অভিনেতা-অভিনেত্রীদের এ ধরনের যৌন হেনস্থা নিয়ে মুখ খোলার অনুরোধ করেন। তিনি বলেন, যত মানুষ এ নিয়ে কথা বলবেন তত বেশি শিশু এ ধরনের ঘটনার হাত থেকে বাঁচবে। আসুন, সবাই মিলে এই ঘৃণ্য অপরাধ প্রতিরোধে সচেষ্ট হই।

মোট ২৮ জন বিধায়ক পকসো সংশোধনী বিল নিয়ে কথা বলেন। ডেরেক নিজের হেনস্থার কথা সবার সামনে বলার পর হাততালি দিয়ে তাকে অভিবাদন জানান নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি।

স্মৃতি বলেন, এ ধরনের ঘটনা মনে ছাপ ফেলে যায়। ঘটনার ৪৬ বছর পর ডেরেক এ ঘটনার কথা পৃথিবীর কাছে জানিয়েছেন। আমাদের উচিত তাকে অভিবাদন জানানো।

দীর্ঘ বিতর্কের পর রাজ্যসভায় এই বিল পাস হয়। বিলের সংশোধনীতে ধর্ষণের ক্ষেত্রে ১০ বছর থেকে শাস্তির পরিমাণ বাড়িয়ে ২০ বছর করা হয়েছে।