নারীদের ‘সেক্স স্ট্রাইক’ এর আহ্বান মার্কিন অভিনেত্রীর - Women Words

নারীদের ‘সেক্স স্ট্রাইক’ এর আহ্বান মার্কিন অভিনেত্রীর

নারীদের ‘সেক্স স্ট্রাইক’ করার আহ্বান জানিয়েছেন মার্কিন অভিনেত্রী অ্যালিসা মিলানো। জর্জিয়ায় নতুন গর্ভপাত আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এমন ব্যতিক্রমী ধর্মঘটের ডাক দিয়ে ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে একটি বার্তা দিয়েছেন তিনি।

অ্যালিসা মিলানো তার টুইট বার্তায় বলেন, নারীরা তাদের নিজের দেহের ওপর আইনি নিয়ন্ত্রণ না পাওয়া পর্যন্ত তারা গর্ভবতী হওয়ার ঝুঁকি নিতে পারেন না। প্রসঙ্গত, জর্জিয়াতে গর্ভপাতের ওপর কঠোর আইন প্রণয়ন হতে যাচ্ছে।

জর্জিয়ার সেই কঠোর আইনের প্রতিবাদে এমন ‘স্ট্রাইকে’র ডাক দিয়েছেন অ্যালিসা। অ্যালিসার এমন প্রতিবাদী অবস্থান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠেছে। টুইটারে ‘সেক্সস্টাইক‘ হ্যাশট্যাগ চালু হয়েছে।

জর্জিয়ার গভর্নর গত মঙ্গলবার গর্ভপাতবিরোধী ‘হার্টবিট’ আইনে স্বাক্ষর করেছেন। আর তা কার্যকর হওয়ার কথা রয়েছে আগামী বছরের ১ জানুয়ারি থেকে। আইনটিতে বলা হয়েছে, মানবভ্রুণের হৃদযন্ত্রের আওয়াজ (হার্টবিট) পাওয়া যাওয়া মানে সেটিকে আর গর্ভপাত করে মেরে ফেলা যাবে না।

সাধারণত গর্ভধারণের প্রায় ৬ সপ্তাহের মাথায় ভ্রুণের হার্টবিট অনুভব করা যায়। সেই সময়ের মধ্যে অনেক নারী বুঝতে পারেন না যে তারা গর্ভবতী হয়েছেন কিনা। গর্ভকালীন অসুস্থতা সাধারণত শুরু হয় ৯ সপ্তাহ থেকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একদিকে যেমন বিতর্ক তৈরি হয়েছে অন্যদিকে সরকারের আইনকে চ্যালেঞ্জ জানিয়ে মামলাও হতে পারে বলে মনে করা হচ্ছে। অ্যালিসা মিলানো গত শনিবার টুইট বার্তায় তার এই ‘সেক্স স্ট্রাইক’র আহ্বান জানান।

তারপর থেকে হ্যাশট্যাগ ‘সেক্স স্ট্রাইক’ আন্দোলন ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষ মালিনোর টুইটে লাইক দিয়েছে। তার টুইটটি রি-টুইট হয়েছে ১২ হাজারের বেশি। আরেক অভিনেত্রীও মালিনোকে সমর্থন দিয়ে টুইট করেছেন।