দিল্লির মাদাম তুসো জাদুঘরে এবার মধুবালা - Women Words

দিল্লির মাদাম তুসো জাদুঘরে এবার মধুবালা

বলিউডে সুন্দরী নায়িকাদের মধ্যে প্রথম সারিতে রয়েছে মধুবালার নাম।সাদা-কালো পর্দাতেও ঝলসে উঠত তাঁর চোখের চাহনি।  যা দেখে মন্ত্রমুগ্ধ হতেন দর্শকরা। আজ আর সেই মুঘল-ই-আজম-এর জমানা নেই। কিন্তু রয়ে গিয়েছে মধুবালার সেই মুগ্ধতা। যা আজও মানুষের মনে থেকে গিয়েছে। এবার তা পেতে চলেছে আন্তর্জাতিক স্বীকৃতি। এবার নায়িকাকে সরাসরি দেখতে পাবেন দর্শকরা। তাঁর পাশে দাঁড়িয়েই নিতে পারবেন সেলফি। এ কেমন করে সম্ভব? সম্ভব মাদাম তুসোর মিউজিয়ামের সৌজন্যে।

এবার মধুবালার মোমের মূর্তি তৈরি করতে চলেছেন মাদাম তুসোর কারিগররা। খুব শিগগিরিই তা সাধারণ দর্শকদের সামনে আনা হবে। ১৯৬০ সালের ‘মুঘল-ই-আজম’ ছবির বিখ্যাত চরিত্র আনারকলির রূপে শোভা পাবে মধুবালার মোমের মূর্তি।আর মধুবালার এই মূর্তি দেখার জন্য কিংবা তার সঙ্গে সেলফি তোলার জন্য ভারতীয় দর্শকদের পাসপোর্টের প্রয়োজন নেই। কারণ নতুন এই মূর্তিটি রাখা হবে দিল্লির মাদাম তুসোর মিউজিয়ামে। যা রাজধানীর রিগ্যাল বিল্ডিংয়ের কিছুটা অংশ নিয়ে তৈরি করা হচ্ছে। শুধু মধুবালার মূর্তিই নয় নরেন্দ্র মোদী, অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান, আশা ভোঁসলে, শচীন টেন্ডুলকার, লেডি গাগার মতো সেলিব্রিটিদের মূর্তি রাখা হবে এই মিউজিয়ামে।

প্রাথমিকভাবে ৫০ জন তারকার মূর্তি রাখা হবে। তবে পরে গুরুত্ব অনুযায়ী এই সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন মারলিন এন্টারটেনমেন্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের জেনারেল ম্যানেজার অংশুল জৈন। দিল্লির মিউজিয়ামে তারকার মূর্তিগুলি ছুঁয়েও দেখতে পারবেন দর্শকরা। চাইলে তারকাদের সঙ্গে সেলফিও তুলতে পারবেন। আর এর জন্য মূর্তিগুলির কোনও ক্ষতি হলে তা সেদিনই ঠিক করে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের লন্ডন নগরে অবস্থিত মোম দিয়ে তৈরি বিশ্বব্যাপী জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিত্বদের মূর্তির সংগ্রহশালার নাম মাদাম তুসো জাদুঘর। মাদাম ম্যারি তুসো এক ফরাসী মহিলা কর্তৃক প্রতিষ্ঠিত সংগ্রহশালাই পরবর্তীকালে মাদাম তুসো জাদুঘর নামে বিশ্বব্যাপী পরিচিত। বিশ্বখ্যাত অনেক গুণী ব্যক্তিত্বের প্রতিকৃতিই ঠাঁই পাচ্ছে আলোচিত এ জাদুঘরে। 

বিশ্বের বেশ কিছু দেশে মাদাম তুসো জাদুঘরের শাখা রয়েছে। যার মধ্যে লন্ডন, সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড উল্লেখযোগ্য। সেই ধারাবাহিকতায় এ বছরই মাদাম তুসোর জাদুঘর চালু হচ্ছে দিল্লীতে।