হিলারি ও ট্রাম্পের শেষ ধাপের প্রচার শুরু - Women Words

হিলারি ও ট্রাম্পের শেষ ধাপের প্রচার শুরু

ঘনিয়ে আসছে সময়। যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনের শেষ ধাপের প্রচার অভিযান শুরু করেছেন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প।

গত সোমবার ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ড থেকে দুই মাসের এ প্রচারাভিযান শুরু করেন দুই প্রতিদ্বন্দ্বী।

প্রচারাভিযান শুরুর জন্য প্রথাগতভাবে যুক্তরাষ্ট্রের শ্রমিক দিবসটিকে বেছে নেন ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির দুই প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী। শ্রমিকশ্রেণির ভোটারদের কাছে টানাই তাঁদের এ উদ্যোগের লক্ষ্য। ডেমোক্রেট প্রার্থী হিলারি জাতীয় পর্যায়ের সাম্প্রতিক জনমত জরিপে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের চেয়ে অল্প ব্যবধানে এগিয়ে রয়েছেন। দোদুল্যমান ভোটার-অধ্যুষিত রাজ্যগুলোয় তাঁর অবস্থান শক্ত রয়েছে। তহবিল সংগ্রহের দিক দিয়েও তিনি গত মাসে ট্রাম্পকে পেছনে ফেলেছেন।

হোয়াইট হাউসে পৌঁছানোর দৌড়ে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প নানা রকম বেফাস মন্তব্য করে বিতর্কের মুখে পড়লেও আগামী ৬৪ দিনের প্রচারাভিযানে তীব্র লড়াই করবেন, এমন আভাস মিলেছে।

ক্লিভল্যান্ডে হিলারি ও ট্রাম্প খুব কাছাকাছি জায়গায় সমাবেশ করে সোমবার প্রচারাভিযান শুরু করেন। হাজার খানেক সমর্থকের উদ্দেশে হিলারি বলেন, ‘আমি প্রস্তুত, খুব বেশিই প্রস্তুত।’ নির্বাচিত হলে হিলারি ক্লিনটন হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।

ট্রাম্পও সোমবার জনসংযোগ করেন। সেখানে তাঁর ব্যক্তিগত বিমানযোগে যাত্রার জন্য কয়েকজন সাংবাদিকও আমন্ত্রণ পান। আকাশপথেই তিনি তুলে ধরেন অভিবাসন নিয়ে তাঁর ভাবনাচিন্তা।

হিলারি ও ট্রাম্প আগামী দিনগুলোতে তিন দফা বিতর্কে অংশ নেবেন। প্রথমটি অনুষ্ঠিত হবে আর তিন সপ্তাহ পরেই। সেটি দেখার জন্য মার্কিনদের পাশাপাশি কৌতূহলী বিশ্ববাসী।

হিলারি গতকাল মঙ্গলবার ফ্লোরিডা অঙ্গরাজ্যের টাম্পায় একটি ভোটার নিবন্ধন সমাবেশে অংশ নিতে যান। ওহাইওর মতো ফ্লোরিডাও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দোদুল্যমান ভোটার-অধ্যুষিত একটি অঙ্গরাজ্য হিসেবে বাড়তি গুরুত্ব পায়। সূত্র : প্রথম আলো