‘সহজ পরব’র তিনদিনব্যাপি উৎসবের উদ্বোধন আজ - Women Words

‘সহজ পরব’র তিনদিনব্যাপি উৎসবের উদ্বোধন আজ

বছর ঘুরতেই আবার হাজির ‘সহজ পরব’। অপার সমৃদ্ধ শেকড়ের সংস্কৃতি ফিরে দেখার তাগিদ থেকে এবারও শিলচরের সাংস্কৃতিক সংগঠন ‘সহজ পরব’ তিনদিনব্যপি অনুষ্ঠানের আয়োজন করেছে। এবারের পরব উৎসর্গ করা হয়েছে বাউল সম্রাট শাহ আবদুল করিমকে। বিংশ ও একবিংশ শতকের বাংলার বাউলগানের প্রাণপুরুষ আবদুল করিমের জন্মশতবর্ষিকীতে শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ।

আজ শুক্রবার বিকেল ৪টায় ভারতের কলকাতার সাউদার্ন এভিনিউয়ের নজরুল মঞ্চে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। ভারতের কিংবদন্তী যন্ত্রশিল্পী পণ্ডিত শিবকুমার শর্মার হাত ধরে উদ্বোধন হবে ‘সহজ পরব ২০১৪’ এর।

লোপামুদ্রা প্রোডাকশনস ও দোহার এর যৌথ উদ্যোগে এবারের সহজ পরবে দুই বাংলার শিল্পীদের পাশাপাশি উৎসবে অংশ নিচ্ছেন বিদুষী শুভা মুদগল, পণ্ডিত শিবকুমার শর্মা, ওয়াদালি ব্রাদার্স।

বাউল সম্রাট আবদুল করিমের গানে বরাবরই ফুটে উঠেছে মৈত্রীর কথা। যা দুই বাংলাকে বাঁধতে চেয়েছে মানবতার সখ্যে। সেই মৈত্রীর বন্ধনে আবদ্ধ হয়ে এবারের পরবে যোগ দিচ্ছেন বাংলাদেশের বিশিষ্ট লোকশিল্পীরা। উৎসবের প্রথমদিন সংগীত পরিবেশন করবেন সিলেটের জনপ্রিয় কণ্ঠশিল্পী জামাল উদ্দিন হাসান বান্না। যিনি বাউল শাহ আবদুল করিমের সরাসরি শিষ্য। এছাড়াও উৎসবে সংগীত শিল্পী অনিমা মুক্তি, লোকগান শিল্পী সেঁজুতি দে এবং বাংলাদেশের অন্যতম গানের দল ‘জলের গান’ এর পরিবেশনা থাকবে।

উৎসবের উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে পণ্ডিত শিবকুমার শর্মা নির্মিত সন্তুরের ওপর একটি প্রামাণ্যচিত্র। এছাড়াও ঝুমুর নৃত্য, বেণিপুতুল, কথাকলি নৃত্য, বিহু, বাউল, বহুরূপী, রণপা নৃত্য পরিবেশিত হবে। এদিন সম্মাননা জানানো হবে বিশিষ্ট ঢোল বাদক বলরাম হাজরা, বাউল গান ও শ্রীখোল শিল্পী উমা দাসী এবং ভাওয়াইয়া শিল্পী ধনেশ্বর রায়কে।