ইলহান ওমর টানা দ্বিতীয়বার নির্বাচিত - Women Words

ইলহান ওমর টানা দ্বিতীয়বার নির্বাচিত

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী কংগ্রেস উইম্যান ইলহান ওমর দ্বিতীয়বার মিনেসোটার পঞ্চম কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট মিনিয়াপোলিস থেকে নির্বাচিত হয়েছেন। ৩৮ বছরের ওমর হারিয়েছেন রিপাবলিকান প্রার্থী আফ্রিকান আমেরিকান ব্যবসায়ী ল্যাসি জনসনকে। বার্তা সংস্থা এপির তথ্য অনুসারে, ৯৯ শতাংশ ভোট গণনার পর ওমর পেয়েছেন ৬৪ দশমিক ৬ শতাংশ ভোট।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নির্বাচিত প্রথম দুই মুসলিম নারী কংগ্রেস সদস্যের একজন ইলহান ওমর। শিশু বয়সে চার বছর কেনিয়ার একটি শরণার্থী শিবিরে ছিলেন তিনি। পরে শরণার্থী হিসেবে নিজ দেশ সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্র গিয়ে তিনি মার্কিন নাগরিকত্ব লাভ করেন। হিজাব পরা আইনপ্রণেতা হিসেবে তিনিই প্রথম মার্কিন কংগ্রেসে ঢোকার ইতিহাস সৃষ্টি করেন।

ইলহান ওমর ডেমোক্র্যাট পার্টির তথাকথিত ‘স্কোয়াড’-এর সদস্য। এই স্কোয়াডে চারজন প্রগতিশীল নারী কংগ্রেস উইম্যান রয়েছেন। তারা হলেন, ডেট্রোয়টের রাশিয়া তৈয়ব, নিউ ইয়র্ক সিটির আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ ও বোস্টনের আয়ান্না প্রিসলি।

ইসরায়েলবিরোধী ও ফিলিস্তিনপন্থী অবস্থান এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে বেশ আলোচনায় ছিলেন ইলহান ওমর। তিনি নিয়মিত ট্রাম্প ও রিপাবলিকানদের তোপের মুখে পড়েছেন।