’স্টপ রেপিং আস’ - Women Words

’স্টপ রেপিং আস’

৭৫তম কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় ভিন্নরকম প্রতিবাদ জানিয়েছেন এক ইউক্রেনীয় নারী।

উৎসবের লালগালিচায় হাঁটার সময় ওই নারী পরনের কালো গাউনটি খুলে ফেলে ‘নো নো স্টপ’ বলে চিৎকার করতে থাকেন। তখন দেখা যায় তার বুকে আঁকা ইউক্রেনের কালো হলুদ পতাকার উপর কালো হরফে লেখা ‘STOP RAPING US’ (আমাদের ধর্ষণ করা বন্ধ কর)। আর পরনের অন্তর্বাসজুড়ে রক্তাক্ত হাতের ছাপ। কয়েক মুহূর্তের মধ্যেই অবশ্য নিরাপত্তারক্ষীরা তাকে একটি জ্যাকেট পরিয়ে সরিয়ে নিয়ে যায়। যাওয়ার সময়ও তিনি ‘স্টপ রেপিং আস’ বলে চিৎকার করছিলেন।

ততক্ষণে অবশ্য তাঁর উদ্দেশ্য সম্পর্কে ওয়াকিবহাল হয়ে গেছেন উপস্থিত সেলিব্রিটিরা। রাশিয়ান সেনাদের দ্বারা ইউক্রেনীয় নারী ও শিশুদের ধর্ষণের বিরুদ্ধে নগ্ন হয়ে প্রতিবাদ জানালেন এই তরুণী। ওই সময় জর্জ মিলারের ‘থ্রি থাউজ্যান্ড ইয়ার্স অফ লঙ্গিং’ ছবির প্রিমিয়ারে যোগ দিতে ঢুকছিলেন টিল্ডা সুইন্টন এবং ইদ্রিশ অ্যালবা। ওই নারীকে দেখে কিছুটা হতচকিত হয়ে যান তাঁরা।

প্রসঙ্গত, কান চলচ্চিত্র উৎসবের ওপেনিং সেরিমনিতে ভার্চুয়ালি বক্তব্য রাখেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। দেশের জন্য সবার কাছে সাহায্যের প্রার্থনা করেন তিনি। ঐতিহ্যশালী এই উৎসবের থিমে যুদ্ধের আবহ ঢুকে পড়েছিল বৃহস্পতিবারেই। লিথুয়ানিয়ান পরিচালক মান্তাস কিভেদারাভিসিয়াসের তথ্যচিত্র ‘মারিউপোলিস ২’ দেখানো হয়েছিল সেদিন। গত মাসেই ইউক্রেনে নিহত হয়েছিলেন এই পরিচালক।

এ ঘটনার পর ইউক্রেনের সরকার রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু করেছে।