ধর্ষণ ও সহিংসতা প্রতিরোধে সচেতনতা বাড়ানোর আহবান স্পিকারের - Women Words

ধর্ষণ ও সহিংসতা প্রতিরোধে সচেতনতা বাড়ানোর আহবান স্পিকারের

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানিয়েছেন, নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে সচেতনতা বাড়ানো ও এসবের সঙ্গে জড়িত অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে হবে।

নারীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কর্মস্থলসহ পাবলিক প্লেসকেও সিসিটিভির আওতায় আনার অভিমত ব্যক্ত করেন স্পিকার।

আজ শনিবার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে করণীয় বিষয়ে সংসদ সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেশে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে।

নারীর প্রতি সহিংসতা এবং ধর্ষণ প্রতিরোধে পুরুষদের সংবেদনশীল ও সচেতন হতে হবে উল্লেখ করে তিনি বলেন, পরিবারের ছেলে সন্তানদের বাল্যকাল থেকেই ইতিবাচক দৃষ্টিভঙ্গির শিক্ষা দিতে হবে।

সব ধরনের সহিংসতা রোধে সচেতনতা বৃদ্ধির জন্য উপযুক্ত গাইডলাইন ও নির্দেশিকা প্রস্তুত করে তা লিফলেট আকারে কমিউনিটি ক্লিনিক এবং সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে মেয়েদের স্কুল-কলেজে বিতরণ করা যেতে পারে বলে অভিমত ব্যক্ত করেন স্পিকার।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ।