অষ্টমবার মার্কিন স্পিকার হলেন ন্যান্সি - Women Words

অষ্টমবার মার্কিন স্পিকার হলেন ন্যান্সি

সেই ২০০৩ থেকে ন্যান্সি পেলোসি স্পিকার। ৮০ বছর বয়সী আমেরিকার এই রাজনীতিক অবশ্য বলেছেন, আর দুই বছর তিনি স্পিকার থাকতে চান। তারপর আর নয়। তবে এবার ন্যানসির জয় সহজ ছিল না। ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও ন্যান্সি স্পিকার পদ জিতেছেন মাত্র সাত ভোটে (২১৬-২০৯)। দলের ভিতরেই বিরোধিতা ছিল। অনেক তরুণ সদস্য স্পিকার পদের দাবিদার ছিলেন। করোনার কারণে অনেকে আসেননি। তবে সেই সব বাধা অতিক্রম করে পেলোসি আবার স্পিকার নির্বাচিত হয়েছেন।

এছাড়া জামাল বাউম্যান এবারেই প্রথম মার্কিন পার্লামেন্টে নির্বাচিত হয়েছেন। তিনি জানিয়েছেন, ‘আমি স্থায়িত্বের জন্যই ন্যান্সিকে ভোট দিয়েছি।’

প্রেসিডেন্ট ট্রাম্পের ভরপুর বিরোধিতা করার জন্য ডেমোক্র্যাটদের মধ্যে একটা বড় অংশ পেলোসির প্রশংসা করেন। তাঁরা মনে করেন, পেলোসি হলেন অসাধারণ পার্লামেন্ট সদস্য এবং খুবই কঠোর মধ্যস্থতাকারী।

হাউস অফ রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ এবং স্পিকারও তাঁদের দল থেকেই হলেন, কিন্তু সেনেটের ছবিটা আলাদা। সেখানে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। আগামী ২০ জানুয়ারি বাইডেন প্রেসিডেন্টের দায়িত্বভার নেওয়ার পর রিপাবলিকানরা সেনেটে তাঁর প্রবল বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছেন।

সেনেটার ট্রেড ক্রুজ জানিয়েছেন, আগামী ৬ জানুয়ারি তিনি ও আরো দশজন সেনেটার ইলেকটোরাল কলেজের ফলাফল চ্যালেঞ্জ করবেন। তাঁর দাবি, বেশ কয়েকটি রাজ্যে ভোটে জালিয়াতি হয়েছে। তাই বাইডেনের জয়কে তাঁরা চ্যালেঞ্জ জানাবেন। বোঝা যাচ্ছে, গোড়া থেকেই বাইডেনকে রিপাবলিকানদের কঠোর বিরোধিতার মুখে পড়তে হবে। সূত্র: এপি, রয়টার্স